১৫ হাজার টাকায় এসারের ল্যাপটপ

কম্পিউটার রিভিউ May 30, 2016 974
১৫ হাজার টাকায় এসারের ল্যাপটপ

তাইওয়ানের বিখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এসার সাশ্রয়ী দামে দুইটি ল্যাপটপ অবমুক্ত করার ঘোষণা দিয়েছে। এগুলো কনভার্টাবেল। এগুলোর কি-বোর্ড আলাদা করে ট্যাবের মত ব্যবহার করা যাবে।


এসারের এই টু-ইন ওয়ান ডিভাইসগুলো মূলত নোটবুক সিরিজের। এসারের সাশ্রয়ী দামের ল্যাপটপের একটির মডেল ‘সুইস ভি ১০’। অন্যটি ‘সুইচ ওয়ান ১০’।


প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, উভয় ল্যাপটপে আছে ১০ ইঞ্চির ডিট্যাচেবল আইপিএস ডিসপ্লে। এতে ইন্টেলের কোয়াড কোর অ্যাটম প্রসেসর ব্যবহার করা হয়েছে।


সুইচ ভি ১০ ল্যাপটপটিতে আছে ফিঙ্গারপ্রিন্ট রিডার, ইউএসবি সি-পোর্ট। এই সি-পোর্ট দিয়ে ডিভাইসটিতে চার্জ দেয়া, ডাটা ট্রান্সফার এবং ভিডিও আউটপুট করা যাবে। অন্যদিকে সুইচ ওয়ানে ১০ এ এতসব সুবিধা নেই।


সুইচ ভি ১০ এর প্রত্যাশিত মূল্য ধরা হয়েছে ২৪৯ ডলার। ভ্যাট এবং ট্যাক্স বাদে বাংলাদেশী টাকায় এটির মূল্য দাঁড়ায় ১৯ হাজার ৫৮১ টাকা। অন্যদিকে সুইচ ওয়ান ১০ এর মূল্য ১৯৯ ডলার। যা বাংলাদেশী টাকায় ১৫ হাজার ৬৪৯ টাকা।


জুলাই থেকে এসারের ল্যাপটপ দুইটি বাজারে বিক্রি শুরু হবে। তাইওয়ানের রাজধানী তাইপেতে অনুষ্ঠিত কম্পুটেক্স এ এসার তাদের নতুন ডিভাইস দুইটি প্রদর্শন করবে।