অ্যাপলের দশটি নাজানা কাহিনী

জানা অজানা May 30, 2016 1,105
অ্যাপলের দশটি নাজানা কাহিনী

জনপ্রিয় প্রযুক্তিযন্ত্র নির্মাতা অ্যাপল ইনকরপোরেটেডের ১৯৭৬ সালের পহেলা এপ্রিল যাত্রা শুরু করে, এই সালে ৪০ বছর পূর্ণ করে অ্যাপল কোম্পানি।আমাদের অনেকেরই নাজানা অ্যাপল সম্পর্কে অজানা কিছু তথ্য।


১. মূলত অ্যাপলের জনপ্রিয় সকল প্রডাক্টের উপর ‘আই’ বর্ণটি এসেছে ‘ইন্টারনেট’ হতে।


২. ‘অ্যাপল’ নামটি বেছে নেওয়ার পেছনে ‘স্টিভ জবস’ দুটি কারন দেখিয়েছেন।‘স্টিভ জবস ’মূলত প্রথমে কম্পিউটার নামটির কঠিনত্য দূর করতেই ‘অ্যাপল’ নামটি বেছে নেন।এছড়া ‘স্টিভ জবস’ দ্বিতীয়ত চেয়েছিলেন গেম নির্মাতা প্রতিষ্ঠান আটারির চেয়ে ফোনবুকে তাঁর অ্যাপল প্রতিষ্ঠানটি সবার উপারে থাকবে।


৩. রোনাল্ড ওয়েন তার যাত্রা শুরুর ১২ দিনের মধ্যে তার নিজের শেয়ার মাত্র ৮০০ ডলারে বিক্রি করে দেন।কিন্তুএই শেয়ারটির বর্তমান বাজার মুল্য ৬ হাজার কোটি ডলার।


৪.’স্টিভ জবস’ এর অ্যাপল প্রতিষ্ঠান বিক্রি করেছে ২০ কোটিরও বেশি আইফোন।আর এর ফলে একটি হিসাব করে দেখা যাই,যে অ্যাপল প্রতি সেকেন্ডে ৬ দশমিক ৪টি আইফোন বিক্রি করেছে।যেটি বিক্রয়ের তালিকাই বেশ ভাল একটি স্থান দখল করেছে।


৫. ‘স্টিভ জবস’ এর অ্যাপলের অ্যাপ স্টোরে এখনও অ্যাপ আছে ১৫ লাখের মতো।এর মধ্যে ১০০০ এর মত অ্যাপ আছে, যেগুলো এখনও হাত দেওয়া হইনি।


৬.মূলত এই অ্যাপলের লোগটি প্রথমে করা হয় যে বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন অ্যাপল গাছের নিচে বসে আছেন।রোনাল্ড ওয়েন তখন এই লোগটির নকশাকার ছিলেন। কিন্তু এই লোগটি স্টিভ জবসসের কাছে একটু জটিল মনে হয় তাই তিনি এই লোগটি পরিবর্তন করে এক কামড় দেওয়া একটি রংধনু রঙের আপেল লোগো ব্যবহার করেন।


৭ . অ্যাপল তাদের পণ্যগুলোকে খুবই সেঞ্চসেটিভ ভাবে তৈরি করেছে যেমনঃঅ্যাপল কম্পিউটারের যেটির আশপাশে ধূমপান করলে এর ওয়ারেন্টির কার্ডের মেয়াদ শেষ হয়ে যাবে।


৮. অ্যাপলের ‘থিংক ডিফারেন্ট’ স্লোগানটিকে অনেকেই ব্যাকরণের দিক দিয়ে ভুল বলে দাবি করলে ও ‘স্টিভ জবস’ চেয়েছেন অর্থটা ‘ভিন্নভাবে ভাবুন’ না হয়ে ‘ভিন্ন কিছু ভাবুন’ হবে।


৯.‘স্টিভ জবস’ ২০০৭ সালে এই সময়টাতেই প্রথম আইফোনের মোড়ক উন্মোচন করেন যার ফলে আইফোনের সকল বিজ্ঞাপন ৯টা ৪১ মিনিট দেখানো হয়।


১০. অন্য অ্যানালগ নির্মাতাদের সকল ঘড়িতে ১০টা ১০ মিনিট দেখানো হলেও অ্যাপলের স্মার্টঘড়িতে ১০টা ৯ মিনিট দেখানো হয়। এর মূল কারণ হচ্ছে অ্যাপল মূলত অন্য সকল অ্যানালগ নির্মাতাদের চেয়ে এক মিনিট এগিয়ে রাখতে চাই।