কম্পিউটারে পানি পড়লে কী করবেন?

কম্পিউটার টিপস May 19, 2016 1,111
কম্পিউটারে পানি পড়লে কী করবেন?

ইলেকট্রনিকস যন্ত্রের সঙ্গে পানির সম্পর্ক ঋণাত্মক। পানিরোধী হলে ভিন্ন কথা, তবে যেকোনো তরল পদার্থের সংস্পর্শে এলে যন্ত্রপাতি কেমন যেন বেয়াড়া ছেলের মতো বিগড়ে যায়।


হয় ব্যবহারের অযোগ্য হয়ে পড়ে, না হয় ঠিকঠাক কাজ করে না। তবে দ্রুত ব্যবস্থা নিলে হয়তো সাধের কম্পিউটার এ যাত্রায় রক্ষা করা সম্ভব হতে পারে।


ধরে নিলাম ল্যাপটপ কম্পিউটারে কোনো কাজ করছেন, হুট করে এর ওপর এক গ্লাস পানি পড়ে গেল। এখন কী করবেন?


l প্রথমেই দেখে নিন আপনার হাত এবং কম্পিউটারের পাওয়ার বোতাম শুকনো কি না। দরকার হলে শুকনো তোয়ালের সাহায্য নিন। বৈদ্যুতিক শকের শখ থাকলে অবশ্য ভিন্ন কথা!


l কম্পিউটার বন্ধ করুন। স্টার্ট মেনুতে ক্লিক করে শাট ডাউন নির্বাচন করে অপেক্ষা করবেন? জরুরি অবস্থায় সরাসরি পাওয়ার বোতাম চেপে ধরুন, পাঁচ সেকেন্ডে কম্পিউটার বন্ধ হয়ে যাবে।


l বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করে দিন। ল্যাপটপ কম্পিউটারের ব্যাটারি নন-রিমুভেবল না হলে ব্যাটারি খুলে ফেলুন। শক থেকে অন্তত এখন আপনি নিরাপদ।


l একে একে সব যন্ত্রাংশ খুলে ফেলুন। মানে যতটুকু সম্ভব। প্রথমে মাউস, ডেটা কেব্ল, পেনড্রাইভ—এসব। এরপর কম্পিউটারের পেছনের কভার খুলে যা সহজে খুলে ফেলা যায় যেমন র্যাম, হার্ডডিস্ক কিংবা এসএসডি খুলে ফেলুন।


l চটচটে কোনো তরল পড়লে পেশাদার মেরামতকারীর কাছে পরিষ্কারের জন্য পাঠানো ভালো। শুধু পানি পড়ে থাকে তবে নিজেই শুকিয়ে ফেলতে পারবেন। প্রথমে শুকনো কাপড় দিয়ে বাহিরটা মুছে ফেলুন। টেবিলে পানি পড়লে তা পরিষ্কার করে একটা শুকনো তোয়ালে বিছিয়ে দিন। এবার ল্যাপটপ কম্পিউটারের ঢাকনা খুলে তোয়ালের ওপর উপুড় করে কয়েক ঘণ্টা ওভাবেই রেখে দিন।


l এরপর সবকিছু আগের মতো ঠিকঠাক লাগিয়ে চালু করার চেষ্টা করুন। আশা করছি কাজ করবে। যদি চালু করা সম্ভব না হয় তবে মেকানিকের কাছে পাঠানো ছাড়া আর উপায় থাকছে না।