হঠাৎ গিলে ফেলা বস্তু সরাবে রোবট

নতুন প্রযুক্তি May 15, 20161,018
হঠাৎ গিলে ফেলা বস্তু সরাবে রোবট

খাবারের সঙ্গে ভুল করে অন্য কিছু গিলে ফেলেছেন?


এ নিয়ে আতঙ্কে অস্থির হওয়ার দিন হয়তো এবার ফুরোল। কারণ, তিন দেশের একদল বিজ্ঞানী একটি ছোট্ট রোবট বা যন্ত্র বানিয়েছেন, যা পাকস্থলীতে গিয়ে সরিয়ে দেবে সেই অনাকাঙ্ক্ষিত জিনিসটি। তাঁদের আশা, ভবিষ্যতে পাকস্থলীর ক্ষত সারাতেও এই যন্ত্র ব্যবহার করা যাবে।


চিকিৎসার কাজে রোবট বা স্বয়ংক্রিয় যন্ত্রপাতির প্রচলন একেবারে নতুন নয়। তবে নতুন যন্ত্রটির বিশেষত্ব হলো, এটি ভাঁজ করা যায়। আর এত ছোট যে খুব সহজেই এঁটে যায় একটি ক্যাপসুলের ভেতর। ফলে পাকস্থলীতে প্রবেশের কাজটা এটির জন্য সহজ।


এই অভিনব চিকিৎসা উপকরণ তৈরির কৃতিত্ব যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয় ও জাপানের টোকিও ইনস্টিটিউট অব টেকনোলজির একদল বিজ্ঞানীর। এ কাজে নেতৃত্ব দিয়েছেন দানিয়েলা রাস। তাঁরা বলছেন, ছোট্ট যন্ত্রটি পাকস্থলীর ভেতর প্রবেশের পর এর ভাঁজ খুলে যায়। চুম্বকের মাধ্যমে দেহের বাইরে থেকেই চিকিৎসকেরা এটি নিয়ন্ত্রণ করতে পারবেন।


বিজ্ঞানীরা বলছেন, বোতাম আকৃতির জিনিসপত্র (যেমন ঘড়ি ও অন্যান্য যন্ত্রে ব্যবহৃত ব্যাটারি) গিলে ফেলার ঘটনা মাঝেমধ্যে ঘটে। কেবল যুক্তরাষ্ট্রেই প্রতিবছর এমন ঘটনা প্রায় সাড়ে তিন হাজার।


কিন্তু নতুন রোবটটির সাহায্যে কোনো রকম অস্ত্রোপচার ছাড়াই এ রকম ব্যাটারি পাকস্থলী থেকে বের করা সম্ভব হবে বলে গবেষকেরা জানিয়েছেন।