আঙুর ফলের উপকারিতা

ফলের যত গুন May 12, 2016 2,770
আঙুর ফলের উপকারিতা

সম্ভবত আঙুর প্রথম এসেছে কৃষ্ণসাগরীয় অঞ্চল থেকে । তবে, আজকাল বেশিরভাগ আঙুর আসে ভূমধ্যসাগরীয় অঞ্চল থেকে । প্রাচীন গ্রিকদের কাছে পাঁচ হাজার বছর আগে থেকে আঙুরের তৈরি ওয়াইনকে ‘দেবতার রক্ত’ বলা হতো, যা আজও প্রতীকি চিহ্ন বহন করে । সারা বিশ্বে যত রকম গাছের চাষ করা হয়, সেগুলোর মধ্যে আঙুর সবচেয়ে পুরনো । আঙুর শুধু দেখতেই সুন্দর নয়, খেতেও সুস্বাদু ফল । তবে হালকা সবুজ রংয়ের আঙুর থেকে লাল বা গাঢ় সবুজ রংয়ের আঙুরে বেশি অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে । আঙুরে ‘ভিটামিন সি’ তেমন না থাকলেও আঙুর ইনফেকশন থেকেও রক্ষা করতে সাহায্য করে । ওজন কমাতেও এটি ব্যাপক ভূমিকা রাখে । গরমকালে যথেষ্ট আঙুর খেলে শীতকালেও সুস্থ থাকা যায় ।


আঙুর খেয়ে ওজন কমান ৷


সপ্তাহ দুয়েক প্রতিদিন খোসাসহ দু’কেজি আঙুর আর সাথে যথেষ্ট পরিমাণে জল বা গ্রিন চা পান করলে কয়েক কেজি ওজন কমানো সম্ভব । তবে সে আঙুর হতে হবে অবশ্যই কোনো রকম কেমিকেল ছাড়া পুরোপুরি অর্গানিক উপায়ে চাষ করা । আঙুরের বড় গুণ হল – এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয় ৷


আঙুরে রয়েছে প্রচুর ফাইবার আঙুরের খোসাতে রয়েছে প্রচুর ফাইবার, যা মানুষের ইমিউন সিস্টেমকে (রোগপ্রতিরোধ ক্ষমতা) শক্তিশালী করতে সাহায্য করে । আঙুরে অনেক বেশি পরিমাণে পটাশিয়াম থাকায় যা শরীরের বাড়তি জল কমিয়ে প্রয়োজনীয় জলের ভারসাম্য রক্ষা করতে পারে ।


অ্যান্টি এজিং (বার্ধক্য প্রতিরোধী) শুধু গ্রিন টি নয়, আঙুরও তারুণ্য ধরে রাখতে এবং রূপ লাবণ্য বাড়তে সাহায্য করে । শুধু তাই নয় আঙুর ক্যানসার সেলগুলোর বৃদ্ধি কমাতেও সাহায্য করে থাকে ।


আঙুর থেকে তৈরি হয় ওয়াইন, যা সারা বিশ্বে খুবই জনপ্রিয় । আমাদের সংস্কৃতিতে মদ খাওয়ার প্রচলন নেই, মদ শুনলেই অনেকে আঁতকে ওঠেন ৷ তবে পশ্চিমা ডাক্তার বা স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, সামান্য পরিমাণে রেড ওয়াইন খাওয়া খুবই ভাল । অর্থাৎ প্রতিদিন রাতে আধাগ্লাস থেকে একগ্লাস রেড ওয়াইন খেলে তা হার্ট ভালো রাখতে এবং শরীরের রক্ত চলাচলও ঠিক রাখতে সাহায্য করে । এই, রেড ওয়াইন তৈরি করা হয় আঙুর থেকেই । তাই, আঙুর খান, সুন্দর থাকুন ।