৫৪৯ রানের বিশ্ব রেকর্ডের ম্যাচে আরও যে সব রেকর্ড হলো

ক্রিকেট দুনিয়া April 16, 2024 2,349
৫৪৯ রানের বিশ্ব রেকর্ডের ম্যাচে আরও যে সব রেকর্ড হলো

আইপিএলে গতকাল সানরাইজার্স হায়দরাবাদ ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচটিতে মোট রান হয়েছে ৫৪৯। আইপিএল তো বটেই, স্বীকৃত টি-টোয়েন্টিতে এটাই এক ম্যাচে সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড।


আগের রেকর্ডটি ছিল ৫২৩ রানের, চলতি আসরেই হায়দরাবাদ ও মুম্বাইয়ের ম্যাচে হয়েছিল সেটি। আইপিএল ম্যাচে দুইবারই দেখা গেল পাঁচশ ছাড়ানো রান।


আইপিএলে এই প্রথম এক ম্যাচে দুই দলই করলো আড়াইশ ছাড়ানো রান। হায়দরাবাদের করা ৩ উইকেটে ২৮৭ রানের জবাবে বেঙ্গালুরুর ইনিংস থামে ৭ উইকেটে ২৬২ রানে। হায়দরাবাদ ম্যাচ জিতেছে ২৫ রানে।


এই ম্যাচে হয়েছে ছক্কা বৃষ্টি। হায়দরাবাদ তাদের ইনিংসে মেরেছে ২২টি ছক্কা, আইপিএলে যা সর্বোচ্চ। পরে বেঙ্গালুরু মেরেছে ১৬টি। তাতে স্বীকৃতি টি-টোয়েন্টি ফের দেখা গেল ৩৮ ছক্কার বিশ্ব রেকর্ড। মুম্বাই ও হায়দরাবাদ ম্যাচেও হয়েছিল ৩৮ ছক্কা।


দুই দল মিলিয়ে এই ম্যাচে চার হয়েছে মোট ৪৩টি। এতে ম্যাচে মোট বাউন্ডারি হয় ৮১টি। টি-টোয়েন্টিতে এর চেয়ে বেশি বাউন্ডারি হয়নি আর কোনো ম্যাচে। সমান ৮১টি বাউন্ডারি হয়েছিল গত বছর ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে।


এদিন বাউন্ডারি থেকে রান হয়েছে ৪০০। টি-টোয়েন্টি ক্রিকেটে চার-ছক্কায় এই প্রথম ৪০০ রান দেখল কোনো ম্যাচ। আগের রেকর্ড ছিল ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা ম্যাচে ৩৯৪ রান।


হায়দরাবাদ-বেঙ্গালুরু ম্যাচে মোট ৭ টি ফিফটি প্লাস জুটি হয়েছে। যা টি-টোয়েন্টিতে এক ম্যাচে ফিফটি প্লাস জুটির সংখ্যায় সর্বোচ্চ। আগের রেকর্ড ছিল ৫টি।


বেঙ্গালুরুর রিস টপলি (৬৮), ইয়াশ দয়াল (৫১), লকি ফার্গুসন (৫২) ও বিজায়কুমার (৬৪) দিয়েছেন পঞ্চাশের বেশি রান। স্বীকৃত টি-টোয়েন্টিতে এক ম্যাচে একই দলের চার বোলারের পঞ্চাশ বা তার বেশি রান দেওয়ার ঘটনা এটিই প্রথম।


হায়দরাবাদের ২৮৭/৩ টি-টোয়েন্টি ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। সর্বোচ্চ ইনিংস নেপালের ৩১৪/৩, মঙ্গলিয়ার বিপক্ষে ২০২৩ সালে।


ট্রাভিস হেড এদিন ৩৯ বলে সেঞ্চুরি (১০২) করেন। যা আইপিএলের চতুর্থ দ্রুততম সেঞ্চুরি।