ফেসবুকে আপনার প্রোফাইল কে কে দেখেছে, জানার উপায়

ফেসবুক টিপস May 7, 2016 5,028
ফেসবুকে আপনার প্রোফাইল কে কে দেখেছে, জানার উপায়

বর্তমানে দৈনন্দিন কর্মকাণ্ডের একটি গুরুত্বপূর্ণ অংশে পরিণত হয়েছে ফেসবুক। বলা যায় বর্তমান সময়ে মানুষের জীবনের অনেকটা জুড়েই রয়েছে ফেসবুকের প্রভাব। হাসি-কান্না, সুখের স্মৃতি অনেক কিছুই ফেসবুক কেন্দ্রিক হয়ে উঠেছে। তাই এখন কারো সম্পর্কে জানতে তার ফেসবুক প্রোফাইল গুরুত্বপূর্ণ।


ফেসবুকে আপনার প্রোফাইলটি কে কে দেখছে, সেটা হয়তো আপনি আপনার পোস্টের লাইক ও কমেন্ট দেখে জানতে পারেন। কিন্তু সবাই তো আর পোস্টে লাইক ও কমেন্ট দেয় না। অনেকে নীরবে আপনার ফেসবুক প্রোফাইলটি দেখে থাকে।


সুতরাং ফেসবুকে আপনার প্রোফাইল কারা নীরবে ভিজিট করেছে, সেটা জানার আগ্রহ নিশ্চয়ই আপনার রয়েছে? তাহলে সহজ একটা কৌশল জেনে নিন, যার মাধ্যমে জানতে পারবেন আপনার ফেসবুক প্রোফাইল সম্প্রতি কারা ভিজিট করেছেন।


এক্ষেত্রে আপনার ফেসবুক টাইমলাইনে মাউসের রাইট বাটন ক্লিক করে ‘view page source’ অপশনটিকে ক্লিক করুন। কোডে ভরা একটা পেজ খুলবে। এবার কিবোর্ডে CTRL+F প্রেস করুন। পেজের ডান দিকে যে সার্চ বক্স খুলবে সেখানে টাইপ করুন InitialChatFriendsList।


InitialChatFriendsList-এর পাশে নম্বরের একটা তালিকা দেখতে পাবেন। যারা আপনার টাইমলাইন ভিজিট করেছেন, এটি তাদের প্রোফাইল আইডি’র তালিকা। অর্থাৎ তারা আপনার প্রোফাইল দেখেছেন।


ওই আইডিগুলো কার কার, তা জানতে অ্যাড্রেস বারে facebook.com/তারপর আইডি টাইপ করলেই ভিজিটরের প্রোফাইল দেখতে পাবেন।


তথ্যসূত্র: এই সময়