আইসিসি থেকে সুখবর পেলেন মুমিনুল, দুঃসংবাদ লিটনের

ক্রিকেট দুনিয়া March 27, 2024 617
আইসিসি থেকে সুখবর পেলেন মুমিনুল, দুঃসংবাদ লিটনের

বাইশগজে সময়টা খুব ভালো যাচ্ছেনা বাংলাদেশের ক্লাসিকাল ব্যাটার লিটন কুমার দাসের। ওয়ানডেতে অধারাবাহিকতার কারণে তো স্কোয়াড থেকেই বাদ পড়েন তিনি, এরপর টেস্টে ফিরলেও সেই একই দশা। বিশেষত তার আউটের ধরন নিয়ে বড় সমালোচনা চলছে। মাঠের ক্রিকেটে বাজে পারফরম্যান্সের দরুন এবার র‌্যাঙ্কিংয়েও বড় অবনতি হয়েছে লিটনের।


দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসে চরম ব্যর্থ টাইগার ব্যাটাররা। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে ব্যতিক্রম ছিলেন মুমিনুল হক। একপ্রান্ত আগলে রেখে ১৪৮ বল মোকাবেলা ৮৭ রানের অপরাজিত ইনিংস উপহার দেন টাইগারদের সাবেক এ অধিনায়ক। তবে মুমিনুলের লড়াকু ইনিংসের পরও ১৮২ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ।


সিলেট টেস্টে দুর্দান্ত ইনিংস খেলে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের মধ্যে ৮ ধাপ এগিয়েছেন অভিজ্ঞ মুমিনুল। বোলারদের তালিকায় খালেদ আহমেদের উন্নতি হয়েছে ৯ ধাপ।


বুধবার আইসিসির প্রকাশিত পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে এ তথ্য পাওয়া গেছে। সেই হিসেবে টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে এখন মুমিনুলের অবস্থান ৫০তম স্থানে। সিলেট টেস্টে ৪ উইকেট নিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়ে ৮৯তম পজিশনে আছেন পেসার খালেদ।


এদিকে দুই ইনিংসে যথাক্রমে ২৫ ও ০ রান করা লিটন দাস ৭ ধাপ নিচে নেমে ২৪তম স্থানে আছেন। অবনতি হয়েছে অধিনায়ক নাজমুল হোসেন শান্তরও। দুই ইনিংস মিলিয়ে ১১ রান করা বাঁহাতি ব্যাটসম্যান ৯ ধাপ পিছিয়ে এখন ৫৩ নম্বরে।


টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পজিশনে যথাক্রমে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, ইংল্যান্ডের জো রুট ও পাকিস্তানের বাবর আজম।


এছাড়া বোলারদের মধ্যে এক নম্বর ভারতের রবিচন্দ্রন অশ্বিন, দুইয়ে যৌথভাবে অস্ট্রেলিয়ার জশ হেজেলউড ও ভারতের জাসপ্রিত বুমরাহ। তিন নম্বরে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।