ডি মারিয়া-মার্টিনেজ নৈপুণ্যে কোস্টারিকাকে হারাল আর্জেন্টিনা

ফুটবল দুনিয়া March 27, 2024 665
ডি মারিয়া-মার্টিনেজ নৈপুণ্যে কোস্টারিকাকে হারাল আর্জেন্টিনা

কদিন আগেই এল সালভাদরের বিপক্ষে ৩-০ গোলের দুর্দান্ত জয় পেয়েছিল মেসিবিহীন আর্জেন্টিনা । ইনজুরির কারণে আজকের ম্যাচেও স্কোয়াডে ছিলনা আর্জেন্টিনার বিশ্ব জয়ের নায়ক লিওনেল মেসি । কোস্টারিকার বিপক্ষে প্রথমার্ধে গোল হজম করে পিছিয়ে পড়েছিল ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি। দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে চার মিনিটের ব্যবধানে অ্যাঙ্গেল ডি মারিয়া ও আলেক্সিস ম্যাক আলিস্টারের দুই গোলে এগিয়ে যায় বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষ দিকে বদলি নামা লৌতারো মার্টিনেজের গোলে কোস্টারিকার বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছে তিনবারের বিশ্বচ্যাম্পিয়নরা।


পুরো ম্যাচে আধিপত্য বিস্তার করে খেলেছে আর্জেন্টিনা। ম্যাচে ৭৪ শতাংশেরও বেশি সময় বল দখলে রেখে খেলেছে তারা। আক্রমণেও ছিল যোজন যোজন এগিয়ে। ১৩ বার তারা প্রতিপক্ষের জালের দিকে বল পাঠায়, যার মধ্যে তিনটি ঠিকানা খুঁজে পায়। অন্যদিকে লক্ষ্যে তিনটি শট রাখতে পারে কোস্টারিকা।


লস অ্যাঞ্জেলসের মেমোরিয়াল স্টেডিয়ামে বুধবার কোস্টারিকাকাকে ৩-১ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ম্যাচের শুরু থেকেই আক্রমণের পসরা সাজায় আর্জেন্টিনা। একের পর এক আক্রমণে কোণঠাসা করে রাখে কোস্টারিকা। ২১ মিনিটে অবশ্য দারুণ এক সুযোগ পায় আর্জেন্টিনা। লো সেলসো ও ডি মারিয়ার বোঝাপড়ায় ডি বক্সে ঢুকে শট নেন সেলসো। তবে তা দারুণভাবে ঠেকিয়ে দেন কোস্টারিকার গোলরক্ষক নাভাস।


কোস্টারিকা তেমন সুযোগ তৈরি করতে না পারলেও, কয়েকটি সুযোগেই জালের দেখা পেয়ে যায়। ৩৪ মিনিটে কোস্টারিকার হয়ে গোল করেন ম্যানফ্রেড উগালদে। ২১ বর্ষী ফরোয়ার্ডের গোলে ১-০তে এগিয়ে যায় দলটি।


দ্বিতীয়য়ার্ধের খেলা শুরু হলে আক্রমণে ধারা বজায় রাখে আর্জেন্টিনা। ৫২ মিনিটে ডি বক্সের কিছুটা বাইরে থেকে ফ্রি কিক পায় আলবিসেলেস্তে দলটি। ফ্রি কিক থেকে দুর্দান্ত শটে লক্ষ্যভেদ করেন করেন বিশ্বজয়ী তারকা অ্যাঙ্গেল ডি মারিয়া। সমতায় ফেরার দুই মিনিট পরই কর্নার থেকে গোল করে আর্জেন্টিনাকে লিড এনে দেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার।


৭৭ মিনিটে ডান দিক থেকে আক্রমণে গোল পায় তিন বারের বিশ্ব চ্যাম্পিয়ন দলটি। ডি বক্সের ভেতরে জটলা পাকানো থেকে বল পেয়ে জালে জড়ান লৌতারো মার্টিনেজ। বদলি হিসেবে নেমে গোল করেন এই কাতার বিশ্বকাপের দলে থাকা এই আর্জেন্টাইন।


এরপরই বেশকিছু আক্রমণ করলেও গোলের দেখা পায়নি স্কালোনির দল। কোস্টারিকাও চেষ্টা করেছে গোল পরিশোদের, তবে তারা আর্জেন্টিনার ডিফেন্স ভাঙতে পারেনি। তাতে দলটির বিপক্ষে জয়ের ধারাবাহিকতাও ধরে রাখল আর্জেন্টিনা। এ নিয়ে আটবারের মুখোমুখিতে ষষ্ঠ জয় পেল আর্জেন্টিনা। অন্য দুটি ড্র হয়েছে। এর পাশাপাশি কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে আন্তর্জাতিক বিরতিতে দুটি প্রীতি ম্যাচেই জয় পেল বিশ্ব চ্যাম্পিয়ন দলটি।