আবারও মুস্তাফিজ ঝলক, বড় ব্যবধানে জিতল চেন্নাই

ক্রিকেট দুনিয়া March 27, 2024 2,086
আবারও মুস্তাফিজ ঝলক, বড় ব্যবধানে জিতল চেন্নাই

ব্যাট হাতে গুজরাটকে বড় লক্ষ্য দেয়ার পর বোলিংয়েও চেপে ধরে চেন্নাই সুপার কিংস । গত ম্যাচের সেরা বোলার মুস্তাফিজুর রহমানের শুরুটা ভালো না হলেও শেষদিকে দুর্দান্ত বল করেছেন তারকা এই পেসার। আইপিএলে টানা দুই জয় তুলে নিয়ে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা উঠে এসেছে পয়েন্ট টেবিলের শীর্ষে। নিজেদের দ্বিতীয় ম্যাচে গুজরাট টাইটান্সকে পাত্তাই দেননি ধোনি-গাইকোয়াদরা।


মঙ্গলবার (২৬ মার্চ) আইপিএলের ১৭তম আসরে টানা দ্বিতীয় জয়ের খোঁজে ঘরের মাঠে গুজরাটের মুখোমুখি হয়েছে চেন্নাই। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ২০৬ রান। রুতুরাজ গায়কোয়াড় ও রাচিন রবীন্দ্র আক্ষেপ নিয়ে আউট হলেও ফিফটি হাঁকিয়েছেন শিভাম দুবে।


টস হেরে ব্যাট করতে নেমে এদিন শুরু থেকেই আগ্রাসী ছিলেন কিউই অলরাউন্ডার রাচিন রবীন্দ্র। রুতুরাজ গায়কোয়াড়কে একপাশে রেখে মাঠের পুরো নিয়ন্ত্রণ নিয়ে নেন তিনি। ৫ ওভারের মধ্যে দলকে পৌঁছে দেন ৫৮ রানে। ষষ্ঠ ওভারে বল করতে আসা রশিদ খানকেও প্রথম ওভারেই হাঁকান বাউন্ডারি। প্রথমবার আইপিএলে সুযোগ পাওয়া রাচিন ফ্র্যাঞ্চাইজিটিতে নিজের প্রথম ফিফটির দ্বারপ্রান্তেও পৌঁছে গিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত রশিদের পরের বলে স্টাম্পিং হয়ে মাঠ ছাড়তে হয় তাকে।


লেগে পিচ করা বল ব্যাট ফাঁকি দিয়ে উইকেটরক্ষকের গ্লাভসে চলে যায়। বল ডিফেন্স করার সময় ক্রিজে থাকলেও শরীর ঘোরাতে গিয়ে পপিং ক্রিজের বাইরে চলে যান রাচিন। মুহূর্তেই স্টাম্প ভেঙে দিয়ে তাকে সাজঘরে ফেরান ঋদ্ধিমান সাহা। ২০ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৪৬ রানে থামে তার ইনিংস। আগের ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে ৩৭ রান করেছিলেন তিনি।


এদিন ৪ রানের আক্ষেপ নিয়ে আউট হয়েছেন আরেক ওপেনার রুতুরাজও। ৩৬ বলে ৫ চার ও ৩ ছক্কায় ৪৬ রান করে জনসন স্পেন্সারের বলে কট বিহাইন্ড হন তিনি। দলের সংগ্রহ তখন ১২.৩ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১২৭ রান। মাঝে ১২ বলে ১২ রান করে সাই কিশোরের শিকার হয়েছিলেন আজিঙ্কা রাহানে। তিনি ছাড়া দলের সব ব্যাটারই এদিন দ্যুতি ছড়িয়েছেন।


চতুর্থ উইকেটে ড্যারেল মিচেলকে একপাশে রেখে চার-ছক্কার ফুলঝুরি ছড়ান দুবে। রশিদ-মোহিতদের তুলোধুনো করে ২৩ বলে ৫ ছক্কা ও ২ চারের মারে ৫১ রান করে আউট হন তিনি। মিচেলের ইনিংস থামে ২০ বলে ২৪ রানে। শেষদিকে সামির রিজভী ৬ বলে ১৪ ও রবীন্দ্র জাদেজা ৩ বলে ৭ রান করে দলের সংগ্রহ দুইশ পার করেন।



গুজরাটের বোলারদের মধ্যে সবচেয়ে খরুচে ছিলেন রশিদ খান। ৪ ওভার বল করে ২ উইকেট নিলেও ৪৯ রান দেন তিনি। একটি করে উইকেট নেন সাই কিশোর, স্পেন্সার জনসন ও মোহিত শর্মা।


দলকে টানা দ্বিতীয় জয় এনে দিতে এখন বল হাতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে মুস্তাফিজ-পাথিরানাদের। আগের ম্যাচে ৪ ওভার বল করে মাত্র ২৯ রান খরচায় ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছিলেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। ম্যাচটি ৬ উইকেটের ব্যবধানে জিতেছিল চেন্নাই। দ্বিতীয় ম্যাচেও তাই তার ওপর বাড়তি ভরসা চেন্নাই টিম ম্যানেজমেন্টের।