শ্রীলঙ্কার কাছে লজ্জাজনক হারের পর বড় দুঃসংবাদ পেলো বাংলাদেশ

ক্রিকেট দুনিয়া March 25, 2024 2,561
শ্রীলঙ্কার কাছে লজ্জাজনক হারের পর বড় দুঃসংবাদ পেলো বাংলাদেশ

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ৩২৮ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে শ্রীলঙ্কা। লঙ্কানদের দেয়া ৫১১ রানের বিশাল লক্ষ্য তাড়ায় নেমে মাত্র ১৮২ রানেই গুটিয়ে যায় টাইগাররা। প্রথম ইনিংসে ১৮৮ রানে অলআউট হয় স্বাগতিকরা। যেখানে শ্রীলঙ্কা তাদের দুই ইনিংসে যথাক্রমে ২৮০ ও ৪১৮ রান করে।


লঙ্কানদের কাছে স্বাগতিক বাংলাদেশর এমন শোচনীয় হারের প্রভাব পড়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের পয়েন্ট টেবিলেও। তালিকার চার থেকে সাতে অবনমন হয়েছে টাইগারদের। অন্যদিকে, বিশাল জয়ে তলানি থেকে ছয়ে ওঠে এসেছে শ্রীলঙ্কা।


আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে বেশ কয়েক বছর ধরেই। তবে আইসিসির নিয়মের কারণেই টেস্ট চ্যাম্পিয়নশিপ নতুন এক রঙ পেয়েছে। বেশি টেস্ট খেলা দলগুলো বাড়তি সুবিধা যেন না পায়, সেই ভাবনায় এখানে পয়েন্টের বদলে বিবেচনায় আনা হচ্ছে পয়েন্ট শতাংশের হিসেব।


আর তাতেই জমে উঠেছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। প্রতিনিয়ত রদবদল হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষস্থান। এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে আছে ভারত। এখনও অবধি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে ৯টি ম্যাচ খেলে ৬টিতে জিতেছে ভারত। দুটি হার ও এক ড্র। ভারতের পয়েন্ট ৭৪। পয়েন্টের শতাংশ ৬৮.৫১।



এ ছাড়া দুইয়ে আছে অস্ট্রেলিয়া। ১২টি টেস্টের মধ্যে ৮টি জিতেছেন তারা। তিনটি ম্যাচ হেরেছেন। আর একটি ড্র হয়েছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৯০। তাদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। এ ছাড়া ৬ ম্যাচে তিন জয় নিয়ে সেরা তিনে আছে নিউজিল্যান্ড। সেরা এই তিন দলের মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছে শীর্ষস্থান দখল করা নিয়ে।


টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, একেকটি দল প্রতিটি জয়ের জন্য ১২ পয়েন্ট, টাই করলে ৬ পয়েন্ট ও ড্র করলে ৪ পয়েন্ট করে পায়। হারলে কোনো পয়েন্ট যোগ হয় না। আর মন্থর ওভার রেটের শাস্তি হিসেবে পয়েন্ট কেটে নেয়া হয়