মমিনুলের ১৩ রানের আক্ষেপ, বাংলাদেশের লজ্জার হার

ক্রিকেট দুনিয়া March 25, 2024 716
মমিনুলের ১৩ রানের আক্ষেপ, বাংলাদেশের লজ্জার হার

সিলেট টেস্টে বাংলাদেশ যখন ৫১১ রানের লক্ষ্য পেলো এবং হাতে ২ দিনেরও বেশি সময় বাকি, তখন দলের পরাজয় ছিল অবশ্যম্ভাবী। শ্রীলঙ্কার জয়ের সামনে একমাত্র বাধা হয়ে দাঁড়িয়েছিলেন মমিনুল হক সৌরভ। স্বাগতিকদের হয়ে একা লড়াই করেছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তার ইনিংসটা কেবল লাল সবুজের দলের পরাজয়ের ব্যবধানটাই কমিয়েছে। যদিও সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছেন তিনি।


সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ৩২৮ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। স্বাগতিকদের সামনে ৫১১ রানের লক্ষ্য দাঁড় করিয়েছিল লঙ্কানরা। জবাবে ১৮২ রানে থেমেছে নাজমুল হোসেন শান্ত অ্যান্ড কোং। আগামী ৩০ মার্চ দ্বিতীয় তথা শেষ টেস্টে মুখোমুখি হবে দুই দল। সিরিজ বাঁচাতে চাইলে আসন্ন ম্যাচে জিততেই হবে স্বাগতিকদের।


পাহাড়সম লক্ষ্যের পেছনে ছুঁটতে গিয়ে দলীয় ৫১ রানেই ছয় উইকেট হারায় বাংলাদেশ। সে ধাক্কা সামলে আর লড়াইয়ে ফিরতে পারেনি চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। বাংলাদেশের হয়ে ৮৭ রানের অপরাজিত ইনিংস খেলেন মমিনুল। ১২ চারের পাশাপাশি একটি ছয় মারেন সাবেক অধিনায়ক।


৩৩ রান করেন মেহেদি হাসান মিরাজ। এছাড়া ১৯ রান আসে জাকির হাসানের ব্যাট থেকে। শ্রীলঙ্কার হয়ে বল হাতে সবচেয়ে সফল কাসুন রাজিথা। ৫৬ রানের বিনিময়ে পাঁচ উইকেট নেন তিনি। বিশ্ব ফার্নান্দোর শিকার তিন উইকেট।


প্রথম ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ২৮০ রান। সমান ১০২ রানের ইনিংস খেলেন ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নেন খালেদ আহমেদ ও নাহিদ রানা।


জবাব দিতে নেমে ১৮৮ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ৯২ রানের লিড পায় শ্রীলঙ্কা। স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেন তাইজুল ইসলাম। ২৫ রান আসে লিটন দাসের ব্যাট থেকে। খালেদ আহমেদ করেন ২২ রান। শ্রীলঙ্কার হয়ে বিশ্ব ফার্নান্দোর শিকার চার উইকেট। এছাড়া কাসুন রাজিথা ও লাহিরু কুমারা নেন তিনটি করে উইকেট।


দ্বিতীয় ইনিংসে ৪১৮ রানে থামে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসের মতো আরও একবার শ্রীলঙ্কার হয়ে সেঞ্চুরি করেন ডি সিলভা ও মেন্ডিস। এই দুইজনের ব্যাট থেকে আসে যথাক্রমে ১৬৪ ও ১০৮ রান। বাংলাদেশের হয়ে মিরাজ নেন চারটি উইকেট।