"আল্লাহ সব দিছে, কিছু বাকি নাই ; আলহামদুলিল্লাহ"

ক্রিকেট দুনিয়া March 24, 2024 507
"আল্লাহ সব দিছে, কিছু বাকি নাই ; আলহামদুলিল্লাহ"

শুধুই বাংলাদেশ নয় বিশ্ব ক্রিকেটেই সেরাদের একজন সাকিব। তাকে দেখে অনেকেই স্বপ্ন দেখে বাইশ গজে ক্যারিয়ার গড়ার। পৃথিবীর সব প্রান্তেই আছে ভক্ত। একজন ক্রিকেটারের জীবনে আর কী ই বা পাওয়ার আছে?


ক্রিকেট আপনাকে দুহাত ভরে দিয়েছে। ব্যক্তি জীবনেও সফল। নিজের ৩৭তম জন্মদিনে প্রত্যাশা কী? প্রশ্নটি করা হয়েছে বাংলাদেশ ক্রিকেটের বড় নাম সাকিব আল হাসানকে। প্রশ্ন শুনতেই হেসে উঠলেন সাকিব। এরপর ছোট্ট করে উত্তর দিলেন—‘আল্লাহ সব দিছে, কিছু বাকি নাই ; সব আছে, আলহামদুলিল্লাহ ।


কথাগুলো বলার সময় সাকিবের চোখে-মুখে ছিল স্বস্তির হাসি। সত্যিই তো তাই! নাম, খ্যাতি, অর্জন—সবটাই তো সাকিবের সঙ্গে মানানসই।


একবার এক বিজ্ঞাপনে বলা হয়েছিল, বাংলাদেশের জান, বাংলাদেশের প্রাণ, সাকিব আল হাসান—তাতে কিন্তু খুব একটা বাড়াবাড়ি ছিল না। বরং দেশব্যাপী খুব জনপ্রিয় হয়ে ওঠে এ লাইনটি। ক্রিকেটপ্রেমে বুঁদ হয়ে থাকা বাংলাদেশিদের জন্য সাকিব আল হাসান তেমনই এক চরিত্র।


নিঃসন্দেহে বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব। বিশ্বসেরা ক্রিকেটারদেরও একজন তিনি। দীর্ঘ ১৮ বছর বিশ্ব ক্রিকেটে দাপিয়ে বেড়ানো মহাতারকার জন্মদিন আজ। ১৯৮৭ সালের এই দিনে পৃথিবীর আলো দেখেছিলেন তিনি। আজ তাঁর ৩৭তম জন্মদিন।


জন্মদিনটায় বরাবরই সাকিব ভক্তদের প্রাধান্য দেন। এবারও ব্যতিক্রম হয়নি। রাজধানীর গুলশানে একটি রেঁস্তোরাতে ভক্তদের সঙ্গে কেক কেটে কাটিয়েছেন নিজের জন্মদিন। তার আগে হাজির হয়েছেন একটি ব্র্যান্ড প্রোমোশনের অনুষ্ঠানে। সেখানেই জন্মদিন নিয়ে তার ইচ্ছার কথা জানতে চাওয়া হয়। আর ছোট্ট জবাবে সাকিব জানিয়ে দেন নিজের স্বস্তির কথা।


২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষেই খুলনায় টি-টোয়েন্টি ও পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় সাকিবের। ২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন সাকিব।


টেস্ট ক্রিকেটে ৬৬ ম্যাচ খেলে ৫টি সেঞ্চুরি আর ৩১টি ফিফটির সাহায্যে সাকিব করেছেন ৪,৪৫৪ রান।


ওয়ানডে ক্রিকেটে ২৪৭ ম্যাচ খেলে ৯টি সেঞ্চুরি আর ৫৬টি ফিফটির সাহায্যে ৭,৫৭০ রান করেন।


টি-টোয়েন্টিতে ১১৭ ম্যাচে অংশ নিয়ে ১২টি ফিফটির সাহায্যে ২,৩৮২ রান করেছেন।


ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও অবিশ্বাস্য পারফরম্যান্স করেছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা এই অলরাউন্ডার তিন ফরম্যাটে ৪৩০ ম্যাচে অংশ নিয়ে বল হাতে শিকার করেছেন ৬৯০ উইকেট।