মুস্তাফিজের চেন্নাইয়ের পরের ম্যাচ কবে, কখন, প্রতিপক্ষ কে?

ক্রিকেট দুনিয়া March 24, 2024 28,514
মুস্তাফিজের চেন্নাইয়ের পরের ম্যাচ কবে, কখন, প্রতিপক্ষ কে?

আইপিএলে চেন্নাইয়ের জার্সিতে অভিষেক ম্যাচেই নিজের জাত চিনিয়েছেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান । সপ্তদশ আসরের উদ্বোধনী ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে নিজের প্রথম ১০ ডেলিভারিতেই একে একে তুলে নেন ৪ উইকেট। ডু প্লেসি, রজত পাতিদার, বিরাট কোহলি ও ক্যামেরন গ্রিন—আরসিবির টপঅর্ডারের এই চারজনই তার শিকার।


ফিজের তাণ্ডবের পর আগ্রাসী ব্যাটিংয়ে চেন্নাই ম্যাচ জিতেছে ৮ বল হাতে রেখেই ৬ উইকেটের ব্যবধানে। প্রত্যাশিতভাবেই ম্যান অব দ্য ম্যাচ এবং ফ্যান্টাসি প্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার জিতেছেন মুস্তাফিজ।


উদ্বোধনী ম্যাচেই মুস্তাফিজের সেই ম্যাচ জেতানো পারফরম্যান্সে উল্লাস ছড়িয়ে পড়েছিল সারা দেশে । বিশেষ করে বাংলাদেশের সমর্থকদের মাঝে বিরাজ করেছে রীতিমত ঈদের আনন্দ । তাই ভক্তদের মনে প্রশ্ন আবার কবে চেন্নাইয়ের জার্সিতে কবে, কখন মাঠে নামছে কাটার মাস্টার ফিজ ।


লোকসভা নির্বাচনের কারণে ২২ মে-৭ এপ্রিল পর্যন্ত প্রথম ধাপের সূচি ঘোষণা করেছিল বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। দ্বিতীয় ধাপের ম্যাচগুলোর আগে কোনো বিশ্রামের সুযোগ থাকছে না। ৮ এপ্রিল থেকেই দ্বিতীয় ধাপের খেলা শুরু হচ্ছে বলে জানানো হয়েছে।


এবারের আসরে সবমিলিয়ে মোট ম্যাচ অনুষ্ঠিত ৭৪টি। নির্বাচনের কারণে দ্বিতীয় অংশের ম্যাচগুলো ভারতের বাইরে অনুষ্ঠিত হওয়ার গুঞ্জন থাকলেও ক্রিকবাজ বলছে, সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে ভারতের মাটিতে। প্রথম কোয়ালিফায়ার মাঠে গড়াবে আগামী ২১ মে। এলিমিনেটর হবে ২২ মে। এই দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। দ্বিতীয় কোয়ালিফায়ার মাঠে গড়াবে ২৪ মে। আর ফাইনাল হবে ২৬ মে। এই দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে চেন্নাইয়ের চিপকে।


লিগ পর্বে দলগুলো ১৪টি করে ম্যাচ খেলবে। অংশগ্রহণকারী ১০ ফ্র্যাঞ্চাইজিকে দুই গ্রুপে ভাগ করা হয়েছে। 'বি' গ্রুপে চেন্নাইয়ের সঙ্গে রয়েছে বেঙ্গালুরু, গুজরাট টাইটান্স, পাঞ্জাব কিংস, ও সানরাইজার্স হায়দরাবাদ। 'এ' গ্রুপে আছে দিল্লি ক্যাপিটালস, কলকাতা নাইট রাইডার্স, লখনউ সুপার জায়ান্টস, মুম্বাই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালস। প্রতিটি দল তাদের গ্রুপের অন্য চারটি দলের মুখোমুখি হবে দুবার। আর অন্য গ্রুপের চারটি দলের বিপক্ষে একবার এবং ড্রয়ের মাধ্যমে বাছাই করা বাকি দলের বিপক্ষে দুবার লড়বে।


চেন্নাই দুবার খেলবে নিজেদের গ্রুপের বেঙ্গালুরু, গুজরাট, পাঞ্জাব ও হায়দরাবাদের বিপক্ষে। আরেক গ্রুপের দিল্লি, কলকাতা, মুম্বাই ও রাজস্থানকে তারা মোকাবিলা করবে একবার। আর ড্রতে নাম ওঠায় ভিন্ন গ্রুপের হলেও দুবার মুখোমুখি হবে লখনৌয়ের।


পরের ম্যাচে ম্যাচে ৩১ মার্চ মুস্তাফিজের দল খেলবে তার পুরনো ফ্রাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে। আরেক ম্যাচ অনুষ্ঠিত হবে হায়দরাবাদের বিপক্ষে ৫ এপ্রিল রাত ৮ টায় প্রতিপক্ষের মাঠে।