২৫ কোটির স্টার্ক, প্রথম ম্যাচে কেমন বোলিং করলেন ?

ক্রিকেট দুনিয়া March 24, 2024 2,742
২৫ কোটির স্টার্ক, প্রথম ম্যাচে কেমন বোলিং করলেন ?

আইপিএলের ইতিহাসের সর্বোচ্চ দামে মিচেল স্টার্ককে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। রেকর্ড ২৪ কোটি ৭৫ লক্ষ টাকা দিয়ে অস্ট্রেলিয়ার স্পিড স্টারকে দলে ভিড়িয়েছিল তারা । মরশুম শুরুর আগে ই কেকেআর মেন্টর গৌতম গম্ভীর স্টার্ককে এবারের আইপিএলে দলের সেরা এক্স ফ্যাক্টর বলে আখ্যা দিয়েছিলেন। কিন্তু মরশুমের প্রথম ম্যাচে ডাহা ফেল বাঁ হাতি এই অজি পেসার।


নতুন বলে ও ডেথ ওভারে দলকে সাফল্য এনে দেওয়ার জন্যই স্টার্ককে কিনেছিল কেকেআর। কিন্তু সানরাইজার্স হায়দরাাদের বিরুদ্ধে প্রথম ম্যাচে স্টার্কের কারণেই আরেকটু হলে হারতে বসেছিল নাইটরা। ম্যাচের প্রথম ৩ ওভারেও খুব একটা দাগ কাটতে পারেননি স্টার্ক। তবে তখনও মনে হয়নি ১৯ তম ওভারে স্টার্কের কারণেই ম্যাচ হাত থেকে বেরিয়ে যাওয়ার মত পরিস্থিতি হয় কেকেআরের।


২০৯ রানের টার্গেট তাড়া করতে নেমে তখন বিধ্বংসী মেজাজে ব্যাটিং করছেন সানরাইডার্সের হেনরিক ক্লাসেন। শেষ ২ ওভারে দরকার ছিল ৩৯ রান।


১৯তম ওভারে কলকাতা অধিনায়ক বল তুলে দিলেন আইপিএল ইতিহাসের সবচেয়ে দামি তথা প্রায় ২৫ কোটি রুপির মিচেল স্টার্ককে। আগের তিন ওভারে বেশ খরুচে ছিলেন। তবে ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে নিজের শেষ ওভারটা করতে এসে যেন আরও গুবলেট বাঁধিয়ে ফেললেন। ক্লাসেন ও শাহবাজ দুজনে মিলে চার ছক্কা হাঁকালেন টার্ককে। এক ওভারেই রান উঠল ২৬ ! অজি এই তারকা পেসার নিজের কোটা শেষ করলেন ৪ ওভারে ৫৩ রানে। ওভার প্রতি ১৩.৭৫। যদিও উইকেট পাননি একটিও।


আগেই গণনা করে জানা গিয়েছিল শাহরুখ খানের ডেড়ায় স্টার্ক যদি প্রতিটি ম্যাচে চার ওভার করেই বল করেন তাহলে বল প্রতি ৭ লাখ ৩৬ হাজার ৬০৭ টাকা করে পাবেন তিনি। সেই হিসেবে গতকালের ম্যাচে ৪ ওভারে ২৪ বল করা স্টার্ক পেয়েছেন ১ কোটি ৭৬ লাখ ৭৮ হাজার ৫৬৮ রূপি।


সে হিসেবে স্টার্কের দেওয়া প্রতি রানের মূল্য ছিল প্রায় ৩ লাখ ৩৩ হাজার ৫৫৮ রানের কাছাকাছি। সে তুলনায় অবশ্য প্যাট কামিন্স কিছুটা হিসেবী ছিলেন।


শেষ ওভারে সানরাইজার্সের দরকার ছিল ১৪। হর্ষিত রানার ম্যাচ উইনিং বোলিং করেন। ক্লাসেন ও শাহবাজ দুজনকেই আউট করেন তিনি। শেষ পর্যন্ত ৪ রানে রুদ্ধশ্বাস ম্যাচ জেতে কেকেআর। কিন্তু প্রায় ২৫ কোটি টাকা দিয়ে নেওয়া বোলারের এমন পারফরম্যান্সে হতাশ ফ্যানেরা। এর আগেও একজন বোলারের পিছনে এত খরচ করা নিয়ে উঠেছিল প্রশ্ন। স্বাভাবিকভাবে সেই প্রশ্ন আবার উঠবে। স্টার্ক ঘুড়ে দাঁড়াতে পারেন কিনা সেটাই দেখার।