রাসেলের পর ক্লাসেন তান্ডব, নাটকীয় ম্যাচে কলকাতার জয়

ক্রিকেট দুনিয়া March 24, 2024 1,942
রাসেলের পর ক্লাসেন তান্ডব, নাটকীয় ম্যাচে কলকাতার জয়

২৪ কোটি বনাম ‘হালাকু খানে’র লড়াইটা ঠিক জমলো না । পাঁচ বলের তিনটিতেই ছয় মারলেন ক্লাসেন। এক বল সুযোগ পেয়ে স্টার্ককে ছয় হাঁকালেন শাহবাজ খানও। এক ওভারে ২৬ রান খরচ করে ম্যাচটা কলকাতার হাতছাড়াই করে ফেলেছিলেন স্টার্ক। তবে জয়ের হাসিটি শেষ পর্যন্ত স্টার্কই হেসেছেন। ক্লাসেন পুড়েছেন কাছে গিয়ে শেষ করতে না পারার আক্ষেপে। হারশিত রানা নামের এক তরুণ পেসারের নৈপূণ্যে হায়দরাবাদকে ৪ রানে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছে কলকাতা নাইট রাইডার্স।


১৭তম ওভারে হায়দরাবাদের দরকার ছিল ২৪ বলে ৭৬ রান। রাসেলের ওই ওভারে এক উইকেট হারালেও ১৬ রান তুলে নেয় অতিথি দল। ১৮তম ওভারে বরুন চক্রবতীর ওপর ঝড় তোলেন ক্লাসেন ও শাহবাজ। তিন ছক্কায় এই ওভার থেকে আসে ২১ রান।


১৯তম ওভারে মিচেল স্টার্ককে তুলোধুনো করেন ক্লাসেন। তার তিন ছক্কা ও শাহবাজের এক ছক্কায় আসে ২৬ রান। শেষ ওভারে হায়দরাবাদের দরকার ছিল ১৩ রান। বলে আসেন হারসীত রানা। প্রথম বলে ছক্কা হাঁকান ক্লাসেন। দ্বিতীয় সিঙ্গেল নিয়ে শাহবাজকে স্ট্রাইকে দেন। এটাই কাল হয়ে দাঁড়ায় হায়দরাবাদের জন্য। লংঅনে শাহবাজ ক্যাচ দেন শ্রেয়াস আয়ারে হাতে। ৫ বলে ১৬ রান করেন তিনি।


ম্যাক্রো জানসেন ব্যাটে এসে সিঙ্গেল নিয়ে স্ট্রাইকদেন ক্লাসেনের হাতে। হায়দরাবাদের দরকার তখন ৩ বলে ৫ রান। হারসীতের স্লোয়ারে শর্ট থার্ড ম্যানে ধরা পড়েন সুয়াশ শর্মার হাতে। তাতে কিছুটা হলেও স্বস্তি মেলে কলকাতার। ৮ ছক্কায় ২৯ বলে ৬৩ রান করে ক্লাসেন। শেষ বলে বল ব্যাটে লাগাতে ব্যর্থ হন কামিন্স। কলকাতা জিতে যায় ৪ রানে।


ইডেন গার্ডেন্সে টসে জিতে কলকাতাকে আগে ব্যাটে পাঠান হায়দরাবাদ অধিনায়ক প্যাট কামিন্স। নির্ধারিত ওভার শেষে ৭ উইকেটে ২০৮ রানের বড় সংগ্রহ পায় কলকাতা। জবাবে নেমে ৭ উইকেটে ২০৪ রানে থামে হায়দরাবাদ।


কলকাতার শুরুটা ভালো হয়নি। ওপেনার ফিল সল্ট একপ্রান্ত আগলে রাখলেও ৫১ রানে চার ব্যাটারকে হারায় তারা। সল্টের ৪০ বলে ৫৪ রানের পর হায়দরাবাদ বোলার উপর তাণ্ডব চালান রাসেল। তিনটি চার ও সাতটি ছক্কায় ২৫ বলে ৬৪ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন।


সল্ট-রাসেলের পাশাপাশি বদলি হিসেবে নামা রামানদীপ সিং ১৭ বলে ৩৫ এবং রিংকু সিং ১৫ বলে ২৩ রান করেন।


হায়দরাবাদের হয়ে নাতারাজন ৩ উইকেট নেন। মায়াঙ্ক মারকান্দে নেন দুটি এবং প্যাট কামিন্স এক উইকেট নেন।


জবাবে উড়ন্ত শুরু পেয়েছিল অতিথি দল। মায়াঙ্ক আগারওয়াল ও বদলি হিসেবে নামা অভিষেক শর্মা উদ্বোধনী জুটিতে ৩৩ বলে করেন ৬০ রান। হারসিত রানা জুটি ভাঙেন আগারওয়ালকে ফিরিয়ে। ২১ বলে ৩২ রান করেন এই ওপেনার। ১৯ বলে ৩২ রান করা অভিষেককে ফিরিয়ে স্বাগতিক দলে স্বস্তি ফেরান রাসেল।


পরে ধারাবাহিক ভাবেই উইকেট হারায় হায়দরাবাদ। ব্যাটারদের মধ্যে রাহুল ত্রিপাঠি ২০ রান, এইডেন মার্করাম ১৩ বলে ১৮ রান করেন।


কলকাতার হয়ে হারসীত রানা তিনটি, আন্দ্রে রাসেল দুটি উইকেট নেন।