লঙ্কানদের ৫ উইকেট নিয়েও পিছিয়ে বাংলাদেশ

ক্রিকেট দুনিয়া March 23, 2024 766
লঙ্কানদের ৫ উইকেট নিয়েও পিছিয়ে বাংলাদেশ

ব্যাটারদের ব্যর্থতায় নিজিদের প্রথম ইনিংসে ১৮৮ রানেই অলআউট হয়েছে বাংলাদেশ। যে কারণে দ্বিতীয় দিনের শেষ বিকেলে নাহিদ রানা ও শরিফুল ইসলামরা দ্রুত উইকেট নিলেও, স্বাগতিক টাইগাররা পরিপূর্ণ ফায়দা তুলতে পারেনি। দ্বিতীয় দিন শেষে লঙ্কানরা ১১৯ রান তুলতেই ৫ উইকেট হারিয়েছে, তবে প্রথম ইনিংসে পাওয়া ৯২ রান মিলিয়ে তাদের মোট লিড দাঁড়িয়েছে ২১১–তে।


সিলেট টেস্টের প্রথম ইনিংসের চরম ব্যাটিং ব্যর্থতা বাংলাদেশের। তাইজুল ইসলামের ৪৭ রান ছাড়া কেউই পাননি বড় ইনিংসের দেখা। তবে লোয়ার অর্ডারের ব্যাটাররা ছিল ব্যতিক্রম, তাইজুল-খালেদ-শরিফুল-নাহিদ রানা মিলে করেন ৮৪ রান। আর টপ ও মিডল অর্ডারের বাকি ৭ ব্যাটারের মোট রান ৮৫। নাইটওয়াচম্যান হিসেবে নেমে প্রত্যাশার চেয়ে অনেক বেশি ভালো খেলেছেন তাইজুল। শেষদিকে শরিফুল ইসলাম এবং খালেদ আহমেদ ক্যামিও ইনিংস খেলে ১৮৮ রানে দলকে পৌঁছে দেন। বোলারদের এমন ব্যাটিংয়ে বিব্রত হতে পারেন ব্যাটাররা।


দিনের প্রথম দুই সেশনে বাংলাদেশকে অল আউট করার পর আবারও ব্যাটিংয়ে নেমেছে লঙ্কানরা। চা বিরতির আগ পর্যন্ত ১ উইকেট হারিয়ে ১৯ রান করেছে তারা। প্রথম ইনিংসে গতি, বাউন্স আর মুভমেন্টে ঝড় তুলে প্রশংসা কুড়িয়েছিলেন নাহিদ রানা। দ্বিতীয় ইনিংসেও প্রথম উইকেটটা পেলেন তিনি। ১০ রানে থাকা লঙ্কান ওপেনার নিশান মাদুশকাকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে ফিরিয়েছেন এই পেসার।


চা বিরতির পর নাহিদ রানাই এনে দেন ব্রেকথ্রু। এবার এক্সট্রা বাউন্সারে ব্যাট চালাতে বাধ্য করেন কুশল মেন্ডিসকে। পরাস্ত মেন্ডিস ক্যাচ হন লিটনের গ্লাভসে, প্যাভিলিয়নে ফেরার আগে করেছেন কেবল ৩। আগের ইনিংসেও ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন মেন্ডিস, করেন কেবল ১৬। আয়ারল্যান্ডের বিপক্ষে গলে ২৪৫ রানের ইনিংস খেলার পরে ৭ ইনিংস মিলিয়ে কুশল মেন্ডিস পেয়েছেন মোট ৭৯ রান। কুশলের উইকেট নিয়েই সিলেট টেস্টে নাহিদ রানা পেয়েছেন নিজের পঞ্চম উইকেটের দেখা।


এরপর অ্যাঞ্জেলো ম্যাথুস এসে জুটি গড়ার চেষ্টা করেন ওপেনার দিমুথ করুণারত্নের সাথে। এই দুইয়ের ব্যাটে বেশ ভালোভাবেই ছুটছিল সফরকারীরা। কিন্তু বিপত্তি বাঁধালেন তাইজুল ইসলাম, টার্ন-বাউন্সে ব্যাট ছুঁয়ে ম্যাথুস ক্যাচ হন লিটনের গ্লাভসে। দলীয় ৬০ রানে তৃতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। দ্রুত বিদায় নিয়েছেন দীনেশ চান্দিমালও। মেহেদী হাসান মিরাজের আবেদনে আম্পায়ার সাড়া না দিলেও রিভিউ চ্যালেঞ্জ নিয়ে সফল হয় বাংলাদেশ।


দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটি পূর্ণ করেন লঙ্কান ওপেনার দিমুথ করুণারত্নে। শরিফুলের ওভারের প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে টেস্ট ক্যারিয়ারে নিজের ৩৬তম ফিফটির দেখা পাওয়া দিমুথ ওভারের চতুর্থ বলে ক্যাচ হয়েছেন নাহিদ রানার হাতে। দ্বিতীয় ইনিংসে নিজের প্রথম উইকেট পাওয়ার উদযাপনে মাতেন শরিফুল ইসলাম। পঞ্চম উইকেট হারানো শ্রীলঙ্কা দিনের বাকি সময় আর কোনো ঝুঁকিতে না পড়তে ব্যাটিংয়ে পাঠায় নাইটওয়াচম্যান বিশ্ব ফার্নান্দোকে। অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা বেশ দেখে-শুনেই দিনের খেলা শেষ করে আসেন। ধনঞ্জয়া অপরাজিত থাকেন ২৩ রানে।


বোলারদের দারুণ লড়াইয়ের পরও ব্যাকফুটে বাংলাদেশ। ২১১ রানের লিড নিয়ে দিন শেষ করা শ্রীলঙ্কার হাতে বাকি আরও পাঁচ উইকেট।