আইরিশদের উড়িয়ে টি-২০ সিরিজও জিতলো আফগানিস্তান

ক্রিকেট দুনিয়া March 19, 2024 334
আইরিশদের উড়িয়ে টি-২০ সিরিজও জিতলো আফগানিস্তান

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথমটিতে ১০ রানে জয় পেয়েছিল আয়ারল্যান্ড। দ্বিতীয় টি-টোয়েন্টি জিতে সমতা ফেরায় আফগানিস্তান। শারজায় সোমবার তৃতীয় ও শেষ ম্যাচটি তাই পরিণত হয়েছিল অঘোষিত ফাইনালে।


সেই ‘ফাইনালে’ আফগানদের সঙ্গে কুলিয়ে উঠতে পারলো না আয়ারল্যান্ড। আইরিশদের ৫৭ রানের বড় ব্যবধানে উড়িয়ে ২-১ ব্যবধানে সিরিজের ট্রফি নিজেদের করে নিলো রশিদ খানের দল। এর আগে একই প্রতিপক্ষের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজও ২-০ ব্যবধানে জেতে আফগানরা। একটি ম্যাচ হয় পরিত্যক্ত।


সোমবার রাতে জয়ের জন্য আয়ারল্যান্ডের সামনে ১৫৬ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছিল আফগানিস্তানে। রান তাড়ায় নেমে ১৫ রানে ৩টি আর ৪৬ রানে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে পড়ে আইরিশরা।


মাঝে কুর্তিস ক্যাম্ফার (২৩ বলে ২৮) আর শেষদিকে গ্যারেথ ডেলানি (১৯ বলে ২১) একটু প্রতিরোধ গড়ার চেষ্টা করেছেন। কিন্তু সেটা পরাজয়ের ব্যবধান কমানো ছাড়া তেমন কোনো কাজে আসেনি। ১৭.২ ওভারে ৯৮ রানেই গুটিয়ে যায় আয়ারল্যান্ডের ইনিংস।


আজমতউল্লাহ ওমরজাই মাত্র ৯ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট, ১০ রানে ৩ উইকেট নাভিন উল হকের।


এর আগে ১৭ ওভার শেষে ৫ উইকেটে ১১৮ রান ছিল টস জিতে ব্যাট করতে নামা আফগানিস্তানের। শেষ ৩ ওভারে ৩৭ রান তুলে ৭ উইকেটে ১৫৫ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে আফগানরা।


ইব্রাহিম জাদরান শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ৫১ বলে ৭২ রানে। মারকুটে ইনিংসে ৫টি চার আর ৩টি ছক্কা হাঁকান এই ব্যাটার। এটিই টি-টোয়েন্টিতে তার ক্যারিয়ারসেরা ইনিংস। এছাড়া ২২ বলে ২৭ রান করেন উইকেটরক্ষক মোহাম্মদ ইসাক।