ইমাদ ওয়াসিম নৈপুণ্যে পিএসএলের শিরোপা জিতল ইসলামাবাদ

ক্রিকেট দুনিয়া March 19, 2024 2,365
ইমাদ ওয়াসিম নৈপুণ্যে পিএসএলের শিরোপা জিতল ইসলামাবাদ

টানা তৃতীয়বার ফাইনালে স্বপ্নভঙ্গের বেদনায় পুড়তে হলো মুলতানকে। রুদ্ধশ্বাস লড়াইয়ে মোহাম্মদ রিজওয়ানের দলকে ২ উইকেটে হারিয়ে তৃতীয়বারের মতো পিএসএলের শিরোপা ঘরে তুললো শাদাব খানের ইসলামাবাদ ইউনাইটেড। এর আগে ২০১৬ এবং ২০১৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল দলটি।


শেষ ওভারে জয়ের জন্য দরকার ৮ রান। পেসার মোহাম্মদ আলির প্রথম বলে ইমাদ ওয়াসিম এক রান নিয়ে স্ট্রাইক দেন নাসিম শাহকে। দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে ম্যাচ অনেকটাই হাতে নিয়ে আসেন নাসিম। ৪ বলে দরকার ৩। পরের দুই বলে দুই রান হলে ২ বলে লাগে মাত্র ১। ইসলামাবাদ ইউনাইটেডের জয় তখন কেবল সময়ের ব্যাপার। এমন সময়ে আবার নাটক। পঞ্চম বলে আলি আউট করে দেন ৯ বলে ১৭ রানের মারকুটে ইনিংস খেলা নাসিমকে। ফলে শেষ বলে ১ রান দরকার পড়ে ইসলামাবাদের। মুলতান শিবির তখনও হাল ছাড়েনি। ডট হলেই তো ম্যাচ সুপার ওভারে। তবে নাসিম শাহ শেষ করে আসতে না পারলেও তার ভাই হুনাইন শাহ শেষ বলে বাউন্ডারি হাঁকিয়ে দেন। উল্লাসে ফেটে পড়ে ইসলামাবাদ শিবির।


করাচিতে অনুষ্ঠিত ফাইনালে ইসলামাবাদের জয়ের লক্ষ্য ছিল ১৬০ রানের। ওপেনার মার্টিন গাপটিল ৩২ বলে ৫০ আর আজম খান ২২ বলে ৩০ করলেও বাকিদের ব্যর্থতায় ১২৯ রানে ৭ উইকেট হারিয়ে বসে তারা।


সেখান থেকে ইমাদ ওয়াসিম আর নাসিম শাহর ১৬ বলে ৩০ রানের জুটিতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয়ের পথে হাঁটে ইসলামাবাদ। এরপর শেষ ওভারের উত্তেজনা ছাপিয়ে শেষ হাসি শাদাবের দলের। ১৭ বলে ১৯ রান নিয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন ইমাদ।


মুলতান সুলতানসের হয়ে খুশদিল শাহ ও ইফতেখার আহমেদ দুটি করে উইকেট নেন। এ ছাড়াও ডেভিড উইলি, মোহাম্মদ আলী এবং উসামা মীর একটি করে উইকেট শিকার করেন


এর আগে টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি মুলতানের। ৬ বলে ৬ রান করে ওপেনার ইয়াসির খান আউট হলে ৩ বলে ৬ রান করে তাকে সঙ্গ দেন ডেভিড উইলি।


উসমান খানকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন আরেক ওপেনার মোহাম্মদ রিজওয়ান। তবে ইনিংস বড় করতে পারেনি মুলতান দলপতি। ২৬ বলে ২৬ রান করে সাজঘরে ফেরেন তিনি। এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি জনসন চালর্সও। ৪ বলে ৬ রান করে আউট হন এই ক্যারিবিয়ান ব্যাটার।


তবে পিচের এক প্রান্ত আগলে রেখে রান তুলতে থাকেন উসমান খান। ৩৬ বলে ফিফটি তুলে নেন এই তারকা ব্যাটার। ৪০ বলে ৫৭ রান করে উসমান আউট হলে উইকেট মিছিল শুরু করে বাকিরা। খুশদিল শাহ (১১), উসামা মীর (৬), আব্বাস আফ্রিদি (১) এবং শূন্য রান করে ফেরেন ক্রিস জর্দান।


শেষ দিকে ব্যাট হাতে একাই লড়াই করেন ইফতেখার আহমেদ। এই ডান হাতি ব্যাটারের ২০ বলের হার না মানা ৩২ রানের ইনিংসে ভর করে নয় উইকেটে ১৫৯ রানের লড়াকু পুঁজি পায় সুলতান মুলতান।


ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে সর্বোচ্চ পাঁচ উইকেট শিকার করেন ইমাদ ওয়াসিম। তিন উইকেট শিকার করেন শাদাব খান।


পিএসএলের উদ্বোধনী আসরে ২০১৬ সালে প্রথম শিরোপা ঘরে তুলেছিলো ইসলামাবাদ ইউনাইটেড। এরপর ২০১৮ সালে দ্বিতীয় এবং ২০২৪ সালে তৃতীয় শিরোপা ঘরে তুললো আসরের সব থেকে সফল দলটি।