বাদ পড়ার ২ দিন পরই জাতীয় দলে লিটন দাস

ক্রিকেট দুনিয়া March 19, 2024 3,013
বাদ পড়ার ২ দিন পরই জাতীয় দলে লিটন দাস

বাবা হওয়ায় নভেম্বর-ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ টেস্ট সিরিজের দলে ছিলেন না লিটন দাস । লঙ্কানদের বিপক্ষে দুই টেস্টের দলে যায়গা হয়েছে তার । এর মধ্য দিয়ে জাতীয় দলে আরেকবার ফিরছেন লিটন । অফফর্মের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডে থেকে বাদ পড়েছিলেন উইকেটরক্ষক এই ব্যাটার ।


প্রথম টেস্টের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) দল ঘোষণা করেছে। টেস্ট দলে নতুন মুখ নাহিদ রানা। দ্রুতগতির এই পেসারের খুব বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা না থাকলেও টেস্ট স্কোয়াডে তাকে সুযোগ দিয়েছেন নির্বাচকরা।


লঙ্কানদের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের তৃতীয় ওয়ানডের আগে আচমকাই দল থেকে ছিটকে যান লিটন। বিসিবির বিবৃতিতে লিটনের বাদ পড়ার বিষয়ে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেছিলেন, ‘সাদা বলের ক্রিকেটে লিটনের সাম্প্রতিক পারফরম্যান্স ভালো নয়, তাই আমরা দলে পরিবর্তন এনেছি। একইসঙ্গে এর মাধ্যমে স্কোয়াডে থাকা আরও দুই দক্ষ ওপেনারের সামনেও খেলার সুযোগ থাকবে।’


শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডের দল থেকে বাদ পড়ার পর এই ওপেনারকে নিয়ে চলছে আলোচনা। জাতীয় দল থেকে সিরিজের মাঝপথে কারোর বাদ পড়া বাংলাদেশের জন্য কিছুটা বিরল ঘটনা। ‘নতুন বলে অধারাবাহিক’ বলে তাকে ছাঁটাই করেছে টিম ম্যানেজমেন্ট। এরমধ্যে নিজের ফিরে আসার সংগ্রাম শুরু করেছেন লিটন। গতকাল (রোববার) খেলেছেন ডিপিএলে। সেখানেও ব্যাট হাতে আবাহনীর হয়ে করেছেন ৫ রান। সবমিলিয়ে লিটনকে বেশি ক্লান্ত বলে মনে করছেন আবাহনীর প্রধান কোচ খালেদ মাহমুদ সুজন।


গণমাধ্যমে সুজন বলেন, ‘আসলে (লিটন) একটু বেশিই ক্লান্ত মনে হচ্ছে আমার কাছে। সুমানসিকভাবে হয়তোবা একটু অস্বস্তিতে আছে। যেহেতু সে (লিটন) রান করতে পারেনি, এটা নিয়ে হয়তোবা.... আমি জানি না, কারণ এ ব্যাপারে তার সঙ্গে আমার কোনো কথা হয়নি যদিও। তবে আমি ওকে খুব ছোট থেকে চিনি। অনূর্ধ্ব-১৩ পর্যায়ে প্রথম ওকে পেয়েছিলাম। তারপর থেকে ওকে যতটুকু জানি.... স্বাভাবিক পারফর্ম না করতে পারলে মন একটু খারাপ থাকে, চাপ থাকে। তবে এই খেলাগুলো মনে হয় না ওর জন্য চাপের ছিল। তারপরও হয়তোবা মাথা কাজ করে না অনেক সময়।’


এদিকে, কদিন আগেই শারীরিক ধকল কমাতে নিজেকে টেস্ট ফরম্যাট থেকে সরিয়ে নেওয়ার ইচ্ছা প্রকাশ করেছিলেন তাসকিন। টেস্ট ক্রিকেটে না রাখার অনুরোধ জানিয়ে তিনি বিসিবিকে চিঠিও দিয়েছেন।


বিপিএলের সর্বশেষ আসরে খুলনা টাইগার্সের হয়ে খেলতে নেমে ২৪ বলের মধ্যে ১৭ টা বলই ১৪০ প্লাস কিলোমিটার গতিতে করেছেন নাহিদ রানা । সর্বোচ্চ তুলেছিলেন ১৪৮ কিলোমিটার। নাহিদের ১৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে । ২৬ ইনিংস বোলিং করে তার উইকেট ৬৩টি।


প্রথম টেস্টের স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, শাহাদাত হোসেন দীপু, মুশফিক হাসান, নাহিদ রানা।