মুশফিকের যে কথায় ব্যাটিং তান্ডব চালিয়েছেন রিশাদ

ক্রিকেট দুনিয়া March 18, 2024 20,448
মুশফিকের যে কথায় ব্যাটিং তান্ডব চালিয়েছেন রিশাদ

বাংলাদেশ ক্রিকেটে নির্ভরযোগ্য লেগ স্পিনারের অভাবটা দীর্ঘদিনের । অবশেষে সেই অভাবটা পূরণে সুযোগ করে দেয়া হয় রিশাদ হোসেনকে। যদিও আক্ষেপ ছিল তিনি ঘরোয়া টুর্নামেন্টে সেভাবে সুযোগ পাচ্ছিলেন না বলে। সেসব পুরোনো, লেগস্পিনের পাশাপাশি ব্যাট হাতেও রিশাদ ঝড় তুলতে পারেন সেটাই এখন নতুন করে আলোচনায়। সিলেটে টি-টোয়েন্টির পর শেষ ওয়ানডেতেও তাণ্ডব চালিয়েছেন তিনি ।


সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে সোমবার (১৮ মার্চ) বাংলাদেশের একাদশে যুক্ত হন রিশাদ। আগের দুই ওয়ানডের একাদশে না থাকা এই লেগস্পিনার আজ নিজের প্রথম বলে এসেই উইকেট নিয়েছেন। শেষ পর্যন্ত ৯ ওভারে ৫১ খরচায় নেন এক উইকেট।


এরপর ব্যাট হাতেও যখন মুশফিকুর রহিমকে সঙ্গ দেয়ার জন্য যোগ্য কাউকে দরকার, তখনই খেলেছেন দুর্দান্ত এক ইনিংস। রিশাদ ব্যাট হাতে নেমে নিজের প্রথম বলেই স্লগ সুইপে ছক্কা মেরে খোলেন রানের খাতা। কিছুটা নার্ভাস মনে হলেও, ২১ বছর বয়সী এই অলরাউন্ডারকে পরে আর ভেবেচিন্তে খেলতে হয়নি। একের পর এক বাউন্ডারি হাঁকিয়েছেন সজোরে। তার এই ঝোড়ো ব্যাটিং দেখে একপর্যায়ে হেসে ফেলেন মুশফিক, তাতে যোগ দেন রিশাদ নিজেও। শেষ পর্যন্ত ১৮ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৪৮ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলেন এই তারকা।


ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে ঝোড়ো ইনিংস খেলার সময় মুশফিকের সঙ্গে কী কথা হয়েছিল তা নিয়ে মুখ খুলেন রিশাদ। ম্যাচসেরা রিশাদ বলেন, ‘প্রথমে আমি একটু নার্ভাস ছিলাম, পরে আমি ব্যাটে-বলে ভালোভাবেই সংযোগ করতে পেরেছি। মুশফিক ভাই বলেছেন, তোমার জোনে (জায়গায়) বল পেলে মেরে দাও।’