কনকাশন সাবে একাদশে না থেকেও ব্যাটিংয়ে তানজিদ তামিম

ক্রিকেট দুনিয়া March 18, 2024 1,325
কনকাশন সাবে একাদশে না থেকেও ব্যাটিংয়ে তানজিদ তামিম

টস জিতে আগে ব্যাট করে ২৩৫ রানের সংগ্রহ পায় সফরকারীরা। ম্যাচের শেষ দিকে ফিল্ডিং করতে গিয়ে চোট পান সৌম্য সরকার। তার কনকাসন বদলি হিসেবে ব্যাটিং করতে নেমেছেন দীর্ঘদিন জাতীয় দলের বাইরে থাকা তরুণ ব্যাটার তানজিদ হাসান তামিম। এনামুল হকের সাথে ইনিংস উদ্বোধন করেছেন তিনি।


নিজেদের বোলিং ইনিংসের শেষদিকে এসে অন্যরকম এক বিপাকে পড়তে হয়েছে বাংলাদেশকে। মুস্তাফিজুর রহমান মাঠ ছাড়েন ক্যাম্পের কারণে। জাকের আলী অনিক ক্যাচ নিতে গিয়ে সংঘর্ষে জড়ান এনামুল হক বিজয়ের সঙ্গে। দুজনেই মাঠ ছেড়েছেন স্ট্রেচারে। তবে বিপাকে বাংলাদেশ পড়েছে সৌম্য সরকারের ইনজুরির কারণে।


ব্যাথা পেয়ে উঠে যাওয়ার পর বাংলাদেশের ইনিংস শুরু করার মত অবস্থানে নেই সৌম্য। গত ম্যাচের দারুণ এক অর্ধশতক করেছিলেন সৌম্য। এই ম্যাচে তার প্রত্যাশাও ছিল বেশি। যদিও সেটা আর হচ্ছে না।


ইনিংসের শেষদিকে বাউন্ডারি লাইনে ফিল্ডিং করতে গিয়ে আঘাত পান সৌম্য সরকার। ফুটেজ অনুযায়ী, পায়ের হাঁটুতে ব্যাথা পেয়েছেন এই অলরাউন্ডার। তবে পরবর্তীতে জানা যায়, ঘাড়েও চোট পেয়েছেন সৌম্য সরকার। যার কারণে কনকাশনের আওতায় পড়েছে তার এই ইনজুরি। যার কারণে কনকাশন সাব হিসেবে ওপেন করতে নেমেছেন তানজিদ তামিম।


সিরিজের তৃতীয় ম্যাচে এসে তাই নতুন এক ওপেনিং জুটি পাচ্ছে বাংলাদেশ। লিটন দাস আগেই বাদ পড়েছেন। তার বদলে দলে জায়গা করে নিয়েছিলেন এনামুল হক বিজয়। কথা ছিল, সৌম্যর সঙ্গে তিনিই থাকবেন ইনিংসের ওপেনে। এরপর অবশ্য সৌম্যও বাদ পড়েছেন। যার ফলে একেবারে নতুন দুই ওপেনার নিয়ে আজকের ইনিংস শুরু করেছে টাইগাররা।


কনকাশন সাবের নিয়ম অনুযায়ী, কোনও ক্রিকেটার মাথায় আঘাত পেলে তার দল যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য ব্যাটারের বদলে ব্যাটার ও বোলারের বদলে বোলার নামানোর সুযোগ পায় দলগুলো।