বাংলাদেশের বিপক্ষে লড়াকু পুঁজি পেলো শ্রীলঙ্কা

ক্রিকেট দুনিয়া March 18, 2024 214
বাংলাদেশের বিপক্ষে লড়াকু পুঁজি পেলো শ্রীলঙ্কা

অঘোষিত ফাইনাল ম্যাচে বাংলাদেশের বিপক্ষে শুরুতেই চাপে পড়ে শ্রীলঙ্কা। তবে লঙ্কান অলরাউন্ডার জেনিথ লিয়ানগের সেঞ্চুরিতে লড়াকু পুঁজি পেয়েছে লঙ্কানরা। বাংলাদেশকে ২৩৬ রানের টার্গেট দিয়েছে শ্রীলঙ্কা। সোমবার (১৮ মার্চ) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে পাঠান অধিনায়ক নাজমুল হাসান শান্ত।


টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই আগের ম্যাচের সেঞ্চুরিয়ান পাথুম নিশাঙ্কাকে হারায় শ্রীলঙ্কা। ৮ বলে মাত্র ১ রান করে তাসকিনের বলে আউট হয়ে সাজঘরে ফিরে যান এই লঙ্কান ওপেনার। এরপর দলীয় ৪১ রানের মধ্যে আরও দুই উইকেট হারিয়ে চাপে পড়ে লঙ্কানরা।


এরপর অধিনায়ক কুশল মেন্ডিস ও চারিথ আসালাঙ্কা মিলে চাপ সামাল দেওয়ার চেষ্টা করেন। তবে দলীয় ৭৪ রানে ৫১ বলে ২৯ রান করে ফিরে যান লঙ্কান অধিনায়ক।


কুশলের বিদায়ের পর ক্রিজে আসা জেনিথ লিয়ানগেকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন আসালাঙ্কা। ৪৩ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। তবে দলীয় ১১৭ রানে ৪৬ বলে ৩৭ রান করে ফিরে যান আসালাঙ্কা।


এরপর দ্রুতই আরও জোড়া উইকেট তুলে নিয়ে ম্যাচে নিজেসদের নিয়ন্ত্রনে নেয় বাংলাদেশ। দুনিথ ওয়াল্লেগে ৮ বলে ১১ ও ওয়ানিন্দু হাসারাঙ্গা ৮ বলে ১১ রান করে আউট হন। তবে একপ্রান্ত আগলে ৬৫ বলে ফিফটি তুলে নেন লিয়ানগে। মাহি থিকশানাকে সঙ্গে নিয়ে ৬০ রানের জুটি গড়েন লিয়ানগে।


তবে দলীয় ২১৪ রানে ৪০ বলে ১৫ রান করে আউট হন থিকশানা। তবে আগ্রাসী ব্যাটিংয়ে সেঞ্চুরি তুলে নেন লিয়ানগে। ১০১ বলে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান এই লঙ্কান অলরাউন্ডার। শেষ দিকে জোড়া উইকেট হারিয়ে পর্যন্ত ৫০ ওভারে ২৩৫ রানে অলআউট হয় শ্রীলঙ্কা।