নাইজেরিয়াকে হারিয়ে আফ্রিকার বিশ্বকাপ জিতল আইভরিকোস্ট

ফুটবল দুনিয়া February 12, 2024 1,764
নাইজেরিয়াকে হারিয়ে আফ্রিকার বিশ্বকাপ জিতল আইভরিকোস্ট

আফ্রিকার ‘বিশ্বকাপ’ খ্যাত কাপ অব নেশন্স—এর নতুন চ্যাম্পিয়ন আইভরি কোস্ট। এ নিয়ে নেশন্স কাপের তৃতীয় শিরোপা ঘরে তুলল দেশটি। এর আগে ২০১৫ সালে আফ্রিকার সেরাদের এই মুকুট মাথায় নেয় আইভরি কোস্ট।


দীর্ঘ প্রায় এক মাস ধরে আফ্রিকার বুকে চলা ফুটবল মহাযজ্ঞে ফাইনালের মহারণে মাঠে নামে নাইজেরিয়া ও আইভরি কোস্ট। আফ্রিকার ঈগলসদের ২-১ গোলে হারিয়ে আফ্রিকার ফুটবল রাজত্বের সিংহাসনে বসে আইভরি কোস্ট।


এদিকে রবিবার বাংলাদেশ সময় রাত ২টায় আইভরি কোস্টের জাতীয় স্টেডিয়াম আলাসানে আউত্তারা স্টেডিয়ামে শুরু হয় আফ্রিকা ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই। আইভরি কোস্টের মাথায় মুকুট পরিয়ে পর্দা নামে আফ্রিকান কাপ অব নেশন্স—এর ৩৪তম আসরের।


এদিন ম্যাচের শুরুতেই আক্রমণাত্মক খেলে আইভরি কোস্ট। তবে প্রথম সফলতা পায় নাইজেরিয়া। ম্যাচের দৈর্ঘ যখন ৩৮ মিনিট তখন ইগলসদের হয়ে প্রথম গোল করেন ট্রুস্ট-ইকং।


এরপর গোল শোধ করতে মরিয়া আইভরি কোস্ট শূন্য হাতে প্রথমার্ধ শেষ করে। দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই নাইজেরিয়ার রক্ষণে বার বার আঘাত হানে আইভরি কোস্ট। এতে সফলতাও আসে ৬২ মিনিটে মিডফিল্ডার ফ্রাঙ্ক কেসি গোল করে দলকে সমতায় ফেরান।


ম্যাচের ফল বের করতে ফের মরিয়া হয় দুদল। তবে শেষ পর্যন্ত ৮১ মিনিটে হ্যালারের গোলে লিড নেয় আইভরি কোস্ট। স্কোরশিট যখন ২-১ তখন স্বস্তি ফেরে স্বাগতিকদের শিবিরে। তবে শেষ বাশি বাজা পর্যন্ত আর গোলের দেখা পায়নি নাইজেরিয়া। আর এতেই ২-১ গোলের জয়ে আফ্রিকার ফুটবল সিংহাসনে রাজত্ব বুঝে নেয় আইভরি কোস্ট।


অপরদিকে পুরো ম্যাচেই মাঠ জুড়ে আধিপত্য ছিল আইভরি কোস্ট এর ফুটবলারদের। তারা তারা মোট ১৮টি শট নেয়, যার মধ্যে ৮টি ছিল অন-টার্গেট। এর মধ্যে সফলতা আসে ২টিতে। আর নাইজেরিয়া শট নিয়েছে মোটে ৫টি এর মধ্যে একটি ছিল অন-টার্গেট; যা থেকে প্রথম গোলটি করে। ম্যাচে নাইজেরিয়া দুটি হলুদ কার্ড পেয়েছে, আর ৩টি হলুদ কার্ড দেখে আইভরি কোস্টের ফুটবলাররা।


সূত্রঃ ক্রিফো স্পোর্টস