দুর্নীতির দায়ে ৬ বছর নিষিদ্ধ হলেন এই উইন্ডিজ তারকা

ক্রিকেট দুনিয়া November 23, 2023 772
দুর্নীতির দায়ে ৬ বছর নিষিদ্ধ হলেন এই উইন্ডিজ তারকা

দুর্নীতি বিরোধী আইনের চারটি ধারা ভঙ্গ করে আগেই দোষী সাব্যস্ত হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার মারলন স্যামুয়েলস। যার শাস্তিটা অবশেষে ঘোষণা করেছে আইসিসি। ওয়েস্ট ইন্ডিজকে দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো স্যামুয়েলসকে সব ধরনের ক্রিকেটে ৬ বছরের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তার নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে ১১ নভেম্বর ২০২৩ থেকে।


২০২১ সালে সংযুক্ত আরব আমিরাত ক্রিকেট বোর্ডের (ইসিবি) পক্ষে স্যামুয়েলসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ গঠন করেছিল আইসিসি। ২০১৯ সালে আবুধাবি টি-টেন লিগের ঘটনায় তাঁর বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছিল। আইসিসির দুর্নীতিবিরোধী নীতির ২.৪.২, ২.৪.৩, ২.৪.৬ ও ২.৪.৭ নম্বর ধারা ভেঙেছেন স্যামুয়েলস। ২০১৯ সালে আবুধাবি টি-টেন লিগে তিনি কর্ণাটক টাস্কার্স দলে ছিলেন, যদিও কোনো ম্যাচ খেলেননি।


স্যামুয়েলস আইসিসির যে চারটি ধারা ভেঙেছেন তার প্রথমটি হলো ক্রিকেট ও তাতে অংশগ্রহণকারীকে কলঙ্কিত করতে পারে এমন পরিস্থিতিতে কারও কাছ থেকে কোনও উপহার, আতিথেয়তা ও অন্য ধরনের সুবিধাগ্রহণের কথা দুর্নীতি বিরোধী কর্মকর্তাকে না জানানো। দ্বিতীয়টি, ৭৫০ ডলার মূল্যের আতিথেয়তার কোনও কিছু গ্রহণ করে সেটি দুর্নীতি বিরোধী কর্মকর্তার কাছে প্রকাশ না করা। তৃতীয়টি, তদন্তের সময় দুর্নীতি বিরোধী কর্মকর্তাকে সহায়তা করতে ব্যর্থ হওয়া। চতুর্থটি হলো- তদন্তের জন্য সহায়ক হতে পারে এমন তথ্য গোপন করে দুর্নীতি বিরোধী কর্মকর্তার তদন্তে বিলম্ব কিংবা বাধার সৃষ্টি করা।


ওয়েস্ট ইন্ডিজকে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাতে স্যামুয়েলস বড় ভূমিকা রেখেছিলেন

১৫ বছর আগেও একই ধরনের অভিযোগে শাস্তি পেয়েছেন স্যামুয়েলস। দুর্নীতিতে জড়িয়ে ২০০৮ সালে দুই বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিনি। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ-ভারতের ওয়ানডে ম্যাচের তথ্য পাচার করতে গিয়ে ভারতীয় পুলিশের ফাঁদে ধরা পড়েন।


স্যামুয়েলস ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে ৭১টি টেস্টে ৩৯১৭ রান করার পাশাপাশি ৪১টি উইকেট নিয়েছেন। ওয়ানডেতে ২০৭ ম্যাচ খেলে ৫৬০৬ রান ও ৮৯টি উইকেট শিকার করেন তিনি। এছাড়াও টি-টোয়েন্টিতে ৬৭ ম্যাচে ১৬১১ রান করার পাশাপাশি ২২টি উইকেট নিয়েছেন স্যামুয়েলস।