বাংলাদেশ জাতীয় দলের কোন কোচের বেতন কত?

ক্রিকেট দুনিয়া June 7, 2023 1,371
বাংলাদেশ জাতীয় দলের কোন কোচের বেতন কত?

বিদেশি কোচিং ও সাপোর্ট স্টাফ দিয়ে পরিচালিত হচ্ছে জাতীয় দল। বর্তমানে জাতীয় দলে বিদেশি কোচিং স্টাফ রয়েছে সাতজন। জানা গেছে, প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে রেকর্ড ৩২ হাজার ৫০০ ডলার বেতন নেন। ৩০ শতাংশ কর বাদ দিলে ২৫ হাজার ডলার দেশে নিয়ে যেতে পারেন তিনি।


অস্ট্রেলিয়া প্রবাসী এ শ্রীলঙ্কানের পেছনে বছরে আরও অনেক খরচ রয়েছে বিসিবির। তার জন্য বছরে বিমান ভাড়া বাবদ বরাদ্দ ২৫ লাখ টাকা। এছাড়া জাতীয় দল ম্যাচ জিতলে ‘উইনিং’ বোনাস দিতে হয় তাকে। তিনি ঢাকায় আবাসন ও পরিবহন সুবিধা ভোগ করেন বিসিবির টাকায়।


জাতীয় দলের কোচদের মধ্যে দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার নিক পোথাস। সদ্য নিয়োগপ্রাপ্ত টাইগারদের সহকারী কোচের মাসিক বেতন ১৮ হাজার ডলার। দক্ষিণ আফ্রিকান পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড পান ১৬ হাজার ডলার করে।


স্পিন কোচ লঙ্কান কিংবদন্তি রঙ্গনা হেরাথের বেতন ১০ হাজার ডলার। এছাড়া শেন ম্যাকডারমট ও নিকোলাস ট্রেভর লি ৮ হাজার ডলার করে এবং শ্রী চন্দ্রশেখরন ৫ হাজার ডলার বেতন পান প্রতি মাসে।


চন্ডিকার মতো জাতীয় দলের বাকি কোচিং এবং সাপোর্ট স্টাফরাও বেতনের বাইরে বাকি সুবিধা ভোগ করে থাকেন। যেগুলোর ব্যয় নির্বাহ করতে হয় বিসিবিকেই।


জাতীয় দলের কোচিং স্টাফের বেতনের পেছনেই মাসে ৯৭ হাজার ইউএস ডলার বা ১ কোটি ২৩ লাখ টাকা খরচ ক্রিকেট বোর্ডের। পূর্ববর্তী বছরের চেয়ে যা অন্তত ১০ লাখ টাকা বেশি।


সূত্রঃ সমকাল অনলাইন