ডলার সংকটে জটিলতায় মার্তিনেসের বাংলাদেশ সফর

ফুটবল দুনিয়া June 6, 2023 637
ডলার সংকটে জটিলতায় মার্তিনেসের বাংলাদেশ সফর

একদিনের জন্য বাংলাদেশে আসার কথা ছিল আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের। তবে বহু আকাঙ্ক্ষিত এই সফর সংক্ষিপ্ত করতে হচ্ছে ডলার সংকটের কারণে।


সেক্ষেত্রে একদিনের জায়গায় মাত্র কয়েক ঘণ্টার জন্য আসতে পারেন তিনি। আগামী জুলাইয়ে ভারতের কলকাতা সফরে আসবেন মার্তিনেস।


কিন্তু তার বাংলাদেশ সফর ঘিরে এখনও জটিলতা কাটেনি। কারণ ২০২২ বিশ্বকাপের গোল্ডেন গ্লাভস জয়ী গোলরক্ষককে একদিনের জন্য যে সম্মানী দিতে হবে, সেই পরিমাণ ডলার পেমেন্টের অনুমতি দিচ্ছে না বাংলাদেশ ব্যাংক।


মার্তিনেসকে বাংলাদেশে আনতে কাজ করছেন কলকাতার ক্রীড়া উদ্যোক্তা শতদ্রু দত্ত। বাংলানিউজকে তিনি বলেন, ‘আমি বাংলাদেশে এসেছিলাম। মন্ত্রণালয়ে বৈঠক করেছি। সব বিষয়ে আলোচনা হয়েছে। তারা সিদ্ধান্ত নিয়ে জানাবেন বলে আমাকে জানানো হয়েছে। ’


মার্তিনেসকে বাংলাদেশে আনার জন্য পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানগুলো তৈরি বলে জানিয়েছেন শতদ্রু। ইতোমধ্যেই মোবাইল ব্যাংকিং সেবা বিকাশের সঙ্গে তার আলোচনা হয়েছে। এছাড়া আরও কয়েকটি কোম্পানি পৃষ্ঠপোষক হতে আগ্রহ প্রকাশ করেছে। তবে মূল সমস্যা পেমেন্ট নিয়ে।


শতদ্রু বলেন, ‘বাংলাদেশ থেকে ডলার পেমেন্টে এত সমস্যা এটা আগে জানা ছিল না। জানা থাকলে আগে এখানে সবকিছু ঠিক করে পরে ঘোষণা দিতাম। এখন দেখা যাক কি করা যায়। মার্তিনেসকে ২-৩ ঘন্টার জন্য বাংলাদেশে আনা যায়। সেক্ষেত্রে ২২-২৫ হাজার ডলার খরচ হতে পারে। আশা করছি এই পরিমাণ ডলার পেমেন্টের অনুমতি পাওয়া যাবে। ’


শেষ পর্যন্ত ডলার পেমেন্টের অনুমতি না পেলে মার্তিনেসকে বাংলাদেশে আনার পরিকল্পনাই বাদ দিতে হবে শতদ্রুকে। তিনি বলেন, ‘আশা করছি পেমেন্টের অনুমতি মিলবে।


সূত্রঃ বাংলানিউজ২৪