রোনালদোর রেকর্ড ভেঙ্গে ইউরোপ সেরা মেসি । Messi 496 record goals 43 Trophies psg

ফুটবল দুনিয়া May 28, 2023 838

লিগ ওয়ানে পিএসজির টানা দ্বিতীয় শিরোপা জয়ের দিনে নতুন রেকর্ডে নাম তুলেছেন লিওনেল মেসি। দলের শিরোপা আর মেসির রেকর্ডে দুইয়ে দুইয়ে চার মিলেই গেছে।


শনিবার (২৭ মে) স্তাদে দি লা মেনিয়াওয়ে স্ত্রাসবুর্গের বিপক্ষে ১-১ গোলের ড্র’তে শিরোপা নিশ্চিত হয় প্যারিসিয়ানদের। এতে এক ম্যাচ হাতে রেখেই ফ্রেঞ্চ লিগ ওয়ানে রেকর্ড এগারতম শিরোপা জিতল প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)।


এদিন দলের হয়ে একমাত্র গোলটি করেছেন মেসি। ম্যাচের ৫৯তম মিনিটে এমবাপ্পের পাস থেকে প্যারিসকে লিড এনে দেন লিওনেল মেসি। এ গোলে ইউরোপের সেরা পাঁচ লিগে এখন সর্বোচ্চ গোলের রেকর্ড দখলে নিয়েছেন এ আর্জেন্টাইন। ৪৯৬ গোল করে চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদোকে ছাড়িয়ে গেছেন এ আর্জেন্টাইন মহাতারকা।


মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে পাড়ি জমানোর আগে ৬২৬ ম্যাচে ৪৯৫ গোল করেছিলেন রোনালদো। তবে পর্তুগিজ সুপারস্টারের থেকে ৪৯ ম্যাচ কম খেলেই তাকে (রোনালদো) ছাড়িয়ে গেলেন আর্জেন্টাইন তারকা।


শিরোপা জয়ের দিনে আরও এক রেকর্ডে নাম উঠেছে মেসির। পেশাদার ফুটবলে এটি মেসির ৪৩তম শিরোপা। এর ফলে তিনি ভাগ বসিয়েছেন ব্রাজিলিয়ান ফুটবলার দানি আলভেজের রেকর্ডে। ৪৩তম শিরোপার নিয়ে যৌথভাবে শীর্ষে রইলেন তারা।


বিশ্বকাপ থেকে ফেরার পর থেকেই পিএসজিতে খুব একটা ভালো সময় কাটেনি লিওনেল মেসির। বেশ কয়েকটি ম্যাচে হতাশাজনক পারফরমেন্সের পর পিএসজির জন্য লিগ শিরোপার শঙ্কা জাগলেও শেষমেশ তেমনটা ঘটেনি। স্ট্রাসবুর্গের বিপক্ষে ম্যাচে দরকার ছিল ড্র। আর সেখানেই মেসির গোলে লিগ শিরোপা নিশ্চিত করে ফরাসি জায়ান্টরা। আর সেই সাথে ক্রিস্টিয়ানো রোনালদোকে টপকে ইউরোপের শীর্ষ ৫ লিগের মধ্যে সর্বকালের সেরা গোল স্কোরারের তালিকায় সবার উপরে উঠে গেছেন মেসি।