গিল-মোহিত ঝড়ে মুম্বাইকে হারিয়ে ফাইনালে গুজরাট

ক্রিকেট দুনিয়া May 27, 2023 12,430

শুক্রবার দ্বিতীয় কোয়ালিফায়ারে শুভমান গিলের অনবদ্য সেঞ্চুরির পর মোহিত শর্মার ক্যারিয়ার সেরা বোলিংয়ে মুম্বাইয়ের আশা ভেঙে দিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালের টিকিট পেল হার্দিক পান্ডিয়ার দল।


প্রথমে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৩৩ রান করে গুজরাট। জবাবে ১৮ ওভার ২ বলে ১৭১ রান তুলতেই গুটিয়ে যায় মুম্বাইয়ের ইনিংস।


এর আগে টসে হেরে ব্যাট করতে নামে গুজরাট । ঋদ্ধিমান সাহা ও শুভমান গিল দেখে শুনেই আগাচ্ছিলেন । দলিয় ৪৯ রানে ১৯ বলে ৩০ রান করা শুভমানের ক্যাচ মিস করেন ডেভিড । এরপর ৫৪ রানের মাথায় ১৬ বলে ১৮ রান করে ফিরেন ঋদ্ধিমান সাহা ।


কথায় আছে ক্যাচ মিস তো ম্যাচ মিস । মুম্বাই ইন্ডিয়ান্সকে গুনতে হলো ক্যাচ মিসের মাশুল ।


সাই সুদর্শনকে নিয়ে মুম্বাই বোলারদের ওপর রীতিমতো তাণ্ডব চালালো শুভমান গিল। আগ্রাসী ব্যাটিংয়ে মাত্র ৪৯ বলে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি । ১৭তম ওভারের শেষ বলে দলীয় ১৯২ রানের মাথায় আউট হন গিল। বিদায়ের আগে এই ওপেনার ৬০ বলে ১২৯ রানের অবিশ্বাস্য এক ইনিংস খেলেন। চোখ ধাঁধানো এই ইনিংসে ছিল ৭টি চার ও ১০টি ছয়।


এরপরে দলীয় ২১৪ রানে ৩১ বলে ৪৩ করে রিটায়ার্ড আউটে সাজঘরে ফেরেন সুদর্শন। শেষ দিকে রশিদ খানকে সাথে নিয়ে ঝড় তুলেন হার্দিক পান্ডিয়া ।


নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২৩৩ রানের বিশাল পুজি পায় গুরজাট ।


বিশাল রান তাড়া করতে নেমে শুরুতেই হোচট খায় মুম্বাই । মোহাম্মদ সামির আঘাতে দলীয় ২১ রানেই হারায় দুই ওপেনারকে । এরপরই হাতে চোট পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হন ক্যামেরন গ্রিন ।


মুম্বাই ইন্ডিয়ান্সের রানের চাকা সচল রাখেন তিলক ভার্মা আর সুর্যকুমার । তিলক ভর্মা সামির এক ওভারেই নেন ২৪ রান । ভয়ঙ্কর হয়ে ওঠা তিলক ভার্মাকে তুলে নেন রশিদ খান। ১৪ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি ।


এরপর আবার ব্যাট করতে নামেন ক্যামেরন গ্রিন। গ্রিন আর সুর্যকুমারকে নিয়ে জয়ের স্বপ্ন দেখছিল মুম্বাই ! ১২৪ রানের মাথায় ২০ বলে ৩০ করে ফিরেন তিনি ।


এরপর ৩৩ বলে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন সূর্যকুমার যাদব। শেষ পর্যন্ত ৩৮ বলে ৬১ রান করে মোহিত শর্মার বলে তিনি বোল্ড হন। একই সঙ্গে মুম্বইয়ের ফাইনালে ওঠার স্বপ্নও শেষ হয়ে যায়।


১৮.‌২ ওভারে ১৭১ রানে গুটিয়ে যায় মুম্বই।

মুম্বইয়ের লোয়ার অর্ডারে ধস নামান মোহিত শর্মা (৫/১০)।

২টি করে উইকেট নেন মহম্মদ সামি ও রশিদ খান। ‌


রবিবার ফাইনালে চেন্নাইয়ের মুখোমুখি হবে গুজরাট।