টেনিস বলে খেপ খেলা আকাশ যেভাবে মুম্বাইর নায়ক

ক্রিকেট দুনিয়া May 25, 2023 634

কারো কারো জীবন সত্যিই রূপকথার মতন বদলে যায়। আকাশ মাধওয়াল এখন হয়ত নিজেই এটা টের পাচ্ছেন। মাত্র বছর চারেক আগেই ক্রিকেট বলের আশেপাশে ছিলেন না তিনি। উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশের বিভিন্ন অঞ্চলে টেনিস বলে 'খেপ' ক্রিকেট খেলে বেড়াতেন ডানহাতি এই পেসার। ২০১৯ সালে ওয়াসিম জাফরের নজরে আসার পর বদলে যায় তার জীবন। বুধবার রাতে আইপিএলের এলিমিনেটর ম্যাচে পাঁচ উইকেট নিয়ে হইচই ফেলে দিয়েছেন তিনি।


বয়স তার ২৯ বছর । পেশায় তিনি ইঞ্জিনিয়ার। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ২৫ বছরে। উত্তরাখণ্ডের রুরকির বাসিন্দা আকাশ। ঋষভ পন্থের প্রতিবেশী তিনি।


একই ক্রিকেট অ্যাকাডেমি তাদের । কোচ অবতার সিংয়ের কাছেই হাতেখড়ি দুজনের। টেনিস বলে খেপ খেলার পাশাপাশি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ছিলেন আকাশ। সফলভাবে শিক্ষাজীবন শেষে প্রকৌশলীর চাকরিই বেছে নেওয়ার সুযোগ ছিল তার। কিন্তু ক্রিকেটের নেশা ছাড়তে পারেননি।


আকাশকে গত আইপিএল থেকেই নেট বোলার হিসেবে দলে রাখছিল মুম্বাই। জাসপ্রিট বুমরাহ আর জোফরা আর্চার চোটে পরায় যোগ করা হয় মূল স্কোয়াডে। এর আগে আরসিবি টিমে ছিলেন তিনি। ২০২২ সালে আনসোল্ড প্লেয়ার ছিলেন আকাশ। এবার ২০ লক্ষ টাকায় তাঁকে কিনে নেয় মুম্বই ইন্ডিয়ান্স।


লক্ষ্ণৌ বিপক্ষে ম্যাচে ৩.৩ ওভার বল করে মাত্র ৫ রান খরচ করে ৫ উইকেট শিকার করেন আকাশ। আর তাতেই রেকর্ড বইয়ে নাম লেখান তিনি। আইপিএলে অনভিষিক্ত বোলার হিসেবে ৫ উইকেট শিকারের রেকর্ড করেন আকাশ। এছাড়াও আরও একটি রেকর্ড গড়েছেন এই পেসার। আইপিলে প্লে-অফে প্রথম বোলার হিসেবে প্লে-অফে ৫ উইকেট শিকার করারও রেকর্ড করেছেন তিনি। এর আগে উত্তরখন্ডের এই পেসার গুজরাট টাইটান্সের সাথেও চার উইকেট শিকার করে মুম্বাইকে প্লে-অফে তুলতে দারুণ ভুমিকা রেখেছিলেন।