বেস্ট সেলফি তোলার টিপস

মোবাইল টিপস May 5, 2016 1,317
বেস্ট সেলফি তোলার টিপস

স্মার্টফোন ব্যবহার করেন অথচ সেলফি তোলেন না এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। বুড়ো-যুবা সবাই এই সেলফি জ্বরে আক্রান্ত। সেলফি হান্টারদের জন্য আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক পিএইচডি গবেষক একটি উপায় উদ্ভাবন করেছেন যার দ্বারা সঠিকভাবে সেলফি নেওয়া সম্ভব। তার নাম আন্দ্রেজ কার্পেথি। তিনি এমন একটি ইন্টেলিজেন্ট নেটওয়ার্ক তৈরি করেছেন যা ধারণকৃত সেলফিগুলোর র‌্যাংক করবে এবং কোনটা বেস্ট হয়েছে তা ব্যবহারকারীকে জানিয়ে দেবে।


কার্পেথি তার এই গবেষণার জন্য দুই মিলিয়ন সেলফি সংগ্রহ করেন। তারপর সেগুলি থেকে তার উদ্ভাবিত প্রযুক্তির মাধ্যমে সবচেয়ে নিখুঁত সেলফি নির্ণয় করেন। তিনি সিস্টেমকে কিছু নির্দেশনা প্রদান করেন যার দ্বারা সিস্টেম কোন ছবিকে ‘ভালো’ অথবা ‘মন্দ’ বলে নির্বাচিত করতে পারে। সর্বশেষ তিনি ৫০ হাজার অপ্রকাশিত সেলফি তার সিস্টেমে প্রদান করেন। তার সিস্টেমও সেগুলিকে 'লাইক' এবং ফলোয়ার ট্যাগিংয়ের ওপর বিশ্লেষণ করে ছবি নির্বাচন করে। সর্বশেষ এক শ বেস্ট সেলফি নির্বাচিত হয়। এভাবে তিনি নিখুঁত সেলফি তোলার কিছু সূত্র খুঁজে পান এবং সকলের জন্য তা উন্মুক্ত করেন।


আপনি যদি নারী হন তবে আপনার মুখায়বয়ব ছবির ফ্রেমের এক তৃতীয়াংশ জুড়ে থাকতে হবে। আপনার কপালের কিছু অংশ ফ্রেমের বাইরে থাকবে। চুল ছেড়ে দিতে হবে (লম্বা চুল হলে এ ক্ষেত্রে ভালো), আপনার মুখভঙ্গি সুন্দর ও আকর্ষণীয় করুন এবং অবশ্যই সোজাসুজি ছবি না নিয়ে কোনো একটি অ্যাঙ্গেল থেকে সেলফি নিন।


আন্দ্রেজ কার্পেথি পুরুষদেরও হতাশ করেননি। পুরুষদের জন্যও রয়েছে তার ভিন্নরকম 'সেলফি টিপস'। ছবির ফ্রেমে আপনার মাথা এবং বাহু অবশ্যই থাকতে হবে। চুলের স্টাইলের দিকে নজর দিতে হবে, তবে পেছন দিকে আঁচড়ানো চুল বেশি গ্রহণযোগ্য হয়। সেই সাথে অবশ্যই আপনার সুন্দর মুখভঙ্গি জরুরি। ও হ্যাঁ, মেয়েদের মতো কোনো অ্যাঙ্গেল থেকে নয়, সোজাসুজি ক্যামেরা ধরেই ছেলেদের সেলফি তোলার পরামর্শ দিয়েছেন কার্পেথি।