এক ম্যাচেই আইপিএল ক্যারিয়ার শেষ যেসব বাংলাদেশির

ক্রিকেট দুনিয়া April 2, 2023 750
এক ম্যাচেই আইপিএল ক্যারিয়ার শেষ যেসব বাংলাদেশির

আইপিএলের আসরে বর্তমানে বাংলাদেশের নিয়মিত মুখ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেসার মুস্তাফিজুর রহমান। দু’জনই ৮-৯ বছর ধরে আইপিএলে টাইগারদের প্রতিনিধিত্ব করছেন। তবে আরও অনেক বাংলাদেশি ক্রিকেটার ডাক পেয়েছিলেন টুর্নামেন্টটিতে। তাদের সেই অভিজ্ঞতা সুখকর ছিল না। মাত্র এক ম্যাচেই শেষ হয়েছিল আইপিএল ক্যারিয়ার।


২০০৮ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ভারতীয় এই টুর্নামেন্টে ডাক পান স্পিনার আব্দুর রাজ্জাক। সেই সময় রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তাকে কিনে নেয় ৫০ হাজার ডলারে। মাত্র ১ ম্যাচের ক্যারিয়ারে তিনি ২ ওভারে ২৯ রান দেন। ছিলেন উইকেটবিহীন। যার ফলে তাকে বেঙ্গালুরুর একাদশে আর সুযোগ দেওয়া হয়নি।


এর পরের (২০০৯) আসরে আইপিএলে দল পেয়েছিলেন দু’জন বাংলাদেশি ক্রিকেটার। ওই বছর কলকাতা নাইট রাইডার্স মাশরাফি বিন মর্তুজাকে আর মোহাম্মদ আশরাফুলকে নেয় মুম্বাই ইন্ডিয়ানস। দু’জনই দলের হয়ে মাঠে নেমেছিলেন মাত্র একবার। ৭৫ হাজার ডলারে কেনা আশরাফুল একমাত্র ম্যাচে করেন মাত্র ২ রান। এই রান করতে তিনি ১০ বল খেলেছিলেন। এরপর আর দলে জায়গা হয়নি তার।


অন্যদিকে, তৎকালীন মূল্যে বেশ সাড়া ফেলে দিয়েছিলেন মাশরাফি। ৬ লাখ মার্কিন ডলারে তাকে কলকাতা দলে ভেড়ায়। যা এখন পর্যন্ত আইপিএল খেলা বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ দাম। তবে তার পারফর্ম ছিল সেই মূল্যের তুলনায় বেশ হতাশার। ৪ ওভারে তিনি দেন ৫৮ রান। সেই ম্যাচে হেরে যাওয়া কলকাতার একাদশেও পরে মাশরাফির আর জায়গা মেলেনি।


তবে এক ম্যাচও ভাগ্যে জোটেনি তামিম ইকবালের। ৫০ হাজার ডলারে ২০১২-১৩ দুই মৌসুমেই তাকে নিয়েছিল পুনে ওয়ারিয়র্স। কিন্তু একবারের জন্যও তাকে একাদশে সুযোগ দেওয়া হয়নি। সাইড-বেঞ্চ থেকে দলকে সঙ্গ দিয়েই তাকে দেশে ফিরতে হয়।


সূত্রঃ ঢাকা পোস্ট