উড়তে থাকা বাংলাদেশকে মাটিতে নামাল আয়ারল্যান্ড

ক্রিকেট দুনিয়া March 31, 2023 872
উড়তে থাকা বাংলাদেশকে মাটিতে নামাল আয়ারল্যান্ড

সিরিজের প্রথম দুই ম্যাচে দাপট দেখালেও শেষ ম্যাচটা নিজেদের করে নিতে পারেনি বাংলাদেশ। পল স্টার্লিংয়ের ঝোড়ো ব্যাটিংয়ে শেষ টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডের কাছে ৭ উইকেটে পরাজিত হয় বাংলাদেশ। স্বাগতিকদের দেয়া ১২৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ৩৬ বল বাকি থাকতেই জয় তুলে হোয়াইটওয়াশ এড়ায় আইরিশরা। শেষ ম্যাচ হারলেও প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে টাইগাররা।


এর আগে, আইরিশ বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১৯.২ ওভারে ১২৪ রানে থামে স্বাগতিকদের ইনিংস। সাকিব-লিটন-রনিদের ব্যর্থতার দিনে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন শামীম। আগের দুই ম্যাচে দুর্দান্ত শুরু করা দুই ওপেনারের কেউই এদিন সুবিধা করতে পারেননি।


লিটনের পথেই হেটেছেন রনিও। চতুর্থ ওভারের পঞ্চম বলে ডীপ মিড উইকেটে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১০ বলে ১৪ রান। তার বিদায়ে ২৪ রানের মধ্যেই টপ অর্ডারের ৩ ব্যাটারকে হারায় বাংলাদেশ। শান্তর বিদায়ের পর ব্যাট হাতে সুবিধা করতে পারেননি সাকিবও।


সাকিবের পর বাংলাদেশের সর্বশেষ স্বীকৃত ব্যাটিং জুটি ছিল তাওহিদ হৃদয় এবং শামীম হোসেনের। কিন্তু ছন্দে থাকা হৃদয় এদিন দলের হাল ধরতে পারেননি। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ১০ বলে ১২ রান। হৃদয়ের বিদায়ে দলীয় অর্ধশতক স্পর্শ করার আগেই ৫ উইকেট হারায় বাংলাদেশ।


চাপের মুখে উইকেটে আসেন অভিষিক্ত রিশাদ। দুর্দান্ত শুরুর পরও নিজের অভিষেক ইনিংসটা খুব বেশি লম্বা করতে পারেননি। দশম ওভারের প্রথম বলে হ্যাম্পেয়ার্সের ইয়র্কারে বোল্ড হওয়ার আগে নামের পাশে যোগ করেছেন ৮ রান। রিশাদের এক বল পরই সাজঘরে ফিরেন তাসকিন।


প্রথম দশ ওভারের মধ্যেই ৭ ব্যাটারকে হারিয়ে অলআউটের শঙ্কায় পড়ে স্বাগতিকরা। তবে সেই শঙ্কার মেঘ কেটেছে শামিমের ব্যাটে। ১৯তম ওভারে ব্যক্তিগত হাঁফ সেঞ্চুরি পূরণ করেন ৪০ বলে। শেষ ওভারের দ্বিতীয় বলে ৫১ রান করে শামীম ফিরলে ১২৪ রানে থামে বাংলাদেশের ইনিংস।


সূত্রঃ চ্যানেল২৪