তাসকিনের বিধ্বংসী বোলিংয়ে জয় পেলো টাইগাররা

ক্রিকেট দুনিয়া March 27, 2023 490
তাসকিনের বিধ্বংসী বোলিংয়ে জয় পেলো টাইগাররা

চট্টগ্রামে টি-২০ ফরম্যাটে নিজেদের দলীয় সর্বোচ্চ ২১৫ রান টপকে যাওয়ার পথে ছিল বাংলাদেশ। কিন্তু বৃষ্টি বাধায় ১৯.২ ওভারে নিজেদের তৃতীয় সর্বোচ্চ ২০৭ রানে থামে টাইগাররা। এরপর ৮ ওভারে ১০৪ রানের লক্ষ্য পেয়ে আইরিশরা ঝড়ো শুরু করলেও তাসকিনের দুর্দান্ত বোলিংয়ে বৃষ্টি আইনে ২২ রানে জিতেছে বাংলাদেশ।


টস হেরে ব্যাট করতে নেমে লিটন-রনি তালুকদারের ঝড়ো দুর্দান্ত শুরু পায় বাংলাদেশ। দুই টাইগার ওপেনার লিটন দাস ও রনি তালুকদার ৯১ রান যোগ করেন। লিটন ফিরে যাওয়ার আগে ২৩ বলে চারটি চার ও তিন ছক্কায় ৪৭ রানের ঝড় দেখান। এরপর নাজমুল শান্ত ১৩ বলে ১৪ রান করে ফেরেন।


অন্য ওপেনার রনি তালুকদার দারুণ এক ইনিংস খেলেন। তিনি ৩৮ বলে ৬৭ রানের ঝড়ো ইনিংস খেলে সাজঘরে ফেরেন। তার ব্যাট থেকে আসে সাতটি চার ও তিনটি ছক্কা। চারে নেমে তরুণ শামিম হোসেন পাটোয়ারিও ব্যাট চালিয়ে খেলেন। ফেরার আগে তিনি ২০ বলে ৩০ রান করেন। দুটি চার ও এক ছক্কা তোলেন তিনি।


এরপর তাওহিদ হৃদয় ৮ বলে ১৩ রান করে সাজঘরে ফিরে যান। সাকিব আল হাসান ১৩ বলে ২০ রানের ইনিংস খেলেন। তিনটি চার মারেন তিনি। তার সঙ্গী মেহেদি মিরাজ এক বল খেলে একটি চার মারেন। এরপর নামে বৃষ্টি। আইরিশদের বিপক্ষে ২০৭ রান টি-২০ ফরম্যাটে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ।


বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আয়ারল্যান্ডের টার্গেট দাঁড়ায় ৮ ওভারে ১০৪ রান। নাসুমকে দিয়ে বোলিং উদ্বোধন করায় বাংলাদেশ। চার বাউন্ডারিতে প্রথম ওভারেই আইরিশরা তোলে ১৮ রান। পরের ওভারে ১৪ রান দেন মুস্তাফিজ। তৃতীয় ওভারে এসে চতুর্থ বলেই সাফল্য এনে দেন হাসান মাহমুদ।


তার অসাধারণ এক ইয়র্কারে বোল্ড হয়ে যান ১০ বলে ১৩ রান করা রস অ্যাডায়ার। চতুর্থ ওভার করতে এসে প্রথম বলেই তিনে নামা লরকান টাকারকে (১) বোল্ড করে দেন তাসকিন। একই ওভারের চতুর্থ বলে স্টাম্প উড়ে যায় ৮ বলে ১৮ রান করা স্টার্লিংয়ের। পরের বলে ক্যাচ দেন ডকরেল (০)। শেষ বলটি বাউন্ডারি হওয়ায় তাসকিনের হ্যাটট্রিক হয়নি।


শেষ তিন ওভারে দরকার হয় ৪৪ রানের। ৬ষ্ঠ ওভারে বোলিংয়ে আসেন অধিনায়ক সাকিব। এক বাউন্ডারি সহ দেন মাত্র ৫ রান। ৭ম ওভারে মুস্তাফিজ ৭ রান দিলে শেষ ওভারে প্রয়োজন হয় ৩২ রানের। শেষ ওভার করতে এসে ফের প্রথম বলেই উইকেট নেন তাসকিন।


ক্যাচ দিয়ে ফিরেন ১২ বলে ১৯ রান করা হ্যারি টেক্টর। আইরিশরা থঅমে ৫ উইকেটে ৮১ রানে। ডাকওয়ার্থ লুইস মেথডে ২২ রানের জয় পায় বাংলাদেশ। ২ ওভারে ১৬ রানে ৪ উইকেট নিয়েছেন তাসকিন। যা তার ক্যারিয়ারসেরা। হাসান মাহমুদ নিয়েছেন ২০ রানে ১টি।


সূত্রঃ অনলাইন