আইপিএলে একাধিক নতুন নিয়ম, টসের পর বদলানো যাবে ক্রিকেটার

ক্রিকেট দুনিয়া March 23, 2023 430
আইপিএলে একাধিক নতুন নিয়ম, টসের পর বদলানো যাবে ক্রিকেটার

শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৬তম আসর। ৩১ মার্চ থেকে মাঠে গড়াবে এই আসর। তার আগে নিয়মে পরিবর্তন আনল আয়োজক কর্তৃপক্ষ। এবার থেকেই আবার শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে ফরম্যাটে প্রতিযোগিতা।


অতীতে টসের সময় উভয় দলকে তাদের প্রথম একাদশ জানিয়ে দিতে হত। তবে এবারের আইপিএল থেকে সেটা হবে না। টসের সময় দুটি আলাদা একাদশের তালিকা নিয়ে নামতে পারবেন অধিনায়করা। টসের পরে নিজের পছন্দের প্রথম একাদশ জানাতে পারবেন। অর্থাৎ, প্রথমে বোলিং বা ব্যাটিংয়ের উপর নির্ভর করে প্রথম একাদশে বদল করতে পারবেন অধিনায়ক।


নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে আগে অধিনায়কদের জরিমানা করা হত। এবার থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে ৩০ গজ বৃত্তের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার রাখার বাধ্যবাধকতা জুড়ে দেয়া হয়েছে। ফলে সুবিধা পাবে ব্যাটিং দল।


ফিল্ডিং করার সময় নিয়ম বহির্ভূতভাবে নড়াচড়া করলে তারও শাস্তি পেতে হবে। যদি বল করার সময় উইকেটরক্ষক নিয়ম বহির্ভূতভাবে নড়াচড়া করেন, তাহলে ব্যাট করা দলকে পেনাল্টি হিসাবে ৫ রান দেয়া হবে। সেই বলটিও ডেড বল হিসেবে ধরা হবে।


অর্থাৎ, কোনো বল না খেলেই ৫ রান যোগ হবে ব্যাটিং দলের স্কোরবোর্ডে। কোনো ফিল্ডার সেই কাজ করলেও একই শাস্তি পেতে হবে। - স্পোর্টসজোন২৪