প্রতিটি সিরিজের আগেই কেন তামিমের ইনজুরি হয়!

ক্রিকেট দুনিয়া February 8, 2023 531
প্রতিটি সিরিজের আগেই কেন তামিমের ইনজুরি হয়!

ছয় বছর পর আরো একবার বাংলাদেশে আসছেন বাটলাররা। বাংলাদেশের জন্য সিরিজটা যেন প্রতিশোধের, পুরনো ক্ষতে প্রলেপ দেয়ার। অথচ সিরিজের আগে দলের অধিনায়কই কিনা ইনজুরিতে। বিপিএলের শেষের দিকে এসে জানা গেল তামিম ভুগছেন পিঠের চোটে। সিরিজ শুরুর আগে বাংলাদেশ শিবিরে তাই দুশ্চিন্তার কালো ছায়া।


বড় সিরিজগুলোর আগে তামিমের এমন ইনজুরি আজকের নতুন ঘটনা নয়। গত বছর ইনজুরির কারণে মিস করেছেন পাকিস্তান এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের গুরুত্বপূর্ণ চারটি টেস্ট। এছাড়া পেটের পীড়ার কারণে দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও প্রথম টেস্টে মাঠে নামেননি তিনি। এই টেস্টগুলোতে তাঁর অনুপস্থিতি ভালোই ভুগিয়েছে জাতীয় দলকে। একদম আনকোরা ওপেনারদের নিয়ে মাঠে নামতে হয়েছিল বাংলাদেশকে।


অথচ জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে ঠিকই খেলেছিলেন এই ওপেনার। এছাড়া টি টোয়েন্টি থেকে ইনজুরি এবং নানা সমস্যায় নিজেকে সরিয়ে রাখলেও এভারেস্ট প্রিমিয়ার লিগে খেলতে গিয়ে আঙ্গুলের ইনজুরিতে পড়েন। বাঁ হাতের আঙুলে ব্যাথা পাবার পর স্ক্যান রিপোর্টে চিড় ধরা পড়ে।


ফলে মিস করেন পাকিস্তানের বিপক্ষে গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজ। টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় উপরের দিকে উঠার জন্য বাংলাদেশের কাছে সেই সিরিজের গুরুত্ব ছিল অনেক। সেই সিরিজের পুরোটা সময়জুড়ে তামিমকে মিস করেছে বাংলাদেশ। এরপর ভারতের বিপক্ষে টেস্ট সিরিজও মিস করেন কুঁচকির চোটে পড়ে।


দলের সেরা ওপেনার তিনি। দলের ভালো শুরু এনে দেয়ার দায়িত্বটা তাঁর কাঁধেই বর্তায়। অথচ গুরুত্বপূর্ণ সিরিজগুলোতে তাঁকে পাওয়া যায় না। ফলে আদতে ক্ষতিগ্রস্ত হয় জাতীয় হয়। তাছাড়া তামিমের ব্যক্তিগত ক্যারিয়ারও বাঁধাগ্রস্ত হচ্ছে এতে।


বারবারই তামিম জানিয়েছেন ক্যারিয়ার নিয়ে তাঁর লক্ষ্যের কথা, দশ হাজার রানে পৌঁছানোর টার্গেট সেট করার কথা। অথচ তামিম যেভাবে ইনজুরির কারণে সিরিজ মিস করছেন কিংবা হাফফিট হয়ে খেলছেন তাঁতে সে লক্ষ্যে পৌঁছানোর সম্ভাবনা ক্ষীণ।


জাতীয় দল সংশ্লিষ্ট সবাই অবশ্য আশা করছেন ইংল্যান্ড সিরিজের আগেই পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন এই ওপেনার। সেই কারণেই খুলনার শেষ দুই ম্যাচে মাঠে নামবেন না তিনি। তাতে অবশ্য ফ্যাঞ্চাইজি দলটির খুব বেশি ক্ষতি হওয়ার কথা নয়, কারণ ইতোমধ্যেই সেমির দৌড় থেকে ছিটকে গেছে ইয়াসির রাব্বির দল।


সূত্রঃ খেলা৭১