নতুন চুক্তিতে থাকা ২১ ক্রিকেটারের কার বেতন কত?

ক্রিকেট দুনিয়া January 23, 2023 417
নতুন চুক্তিতে থাকা ২১ ক্রিকেটারের কার বেতন কত?

২০২৩ সালে কেন্দ্রীয় চুক্তির ক্রিকেটারদের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ভিন্ন ভিন্ন ফরম্যাটে ২১ জনকে রাখা হয়েছে এই তালিকায়। আজ জানা গেল তাদের বেতনের পরিমাণ।


ক্রিকেটারদের পারফরম্যান্স ও অভিজ্ঞতার ভিত্তিতে চারটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এই চারটি ক্যাটাগরি হচ্ছে- ‘এ প্লাস’, ‘এ’, ‘বি’ ও ‘সি’।


টেস্টে ‘এ’ প্লাস গ্রেডের বেতন ৪ লাখ ৫০ হাজার টাকা, ওয়ানডেতে ৪ লাখ টাকা আর টি-টোয়েন্টিতে ২ লাখ ৫০ হাজার টাকা। তিন ফরম‌্যাটে ‘এ’ প্লাস গ্রেডে বেতন নির্ধারণে প্রথম ক‌্যাটাগরির শতভাগ, দ্বিতীয় ক‌্যাটাগরির পঞ্চাশ ভাগ এবং সবশেষ ক‌্যাটাগরির চল্লিশ শতাংশ বেতন পাবেন।


দুই কিংবা এক ফরম‌্যাটে গ্রেডিং অনুযায়ী সর্বোচ্চ বেতনটাই পাবেন ক্রিকেটাররা। সাকিব তিন ক্যাটাগরিতে থাকায় তার বেতন ৭ লাখ ৫০ হাজার টাকা। সঙ্গে থাকছে অধিনায়ক ভাতা।


আবার কেউ নির্দিষ্ট কোনো ফরম্যাটে থাকলে তাকে সেই নির্দিষ্ট ফরম্যাটের জন্য নির্ধারিত বেতনই দেয়া হবে। এদিকে ‘এ’ প্লাস ক্যাটাগরিতে থাকা তামিম টেস্ট ও ওয়ানডেতে থাকায় তার বেতন হবে ৬ লাখ ৭০ হাজার টাকা। তামিমের মতো সমান বেতন মুশফিকুর রহিমের। তবে তামিম পাবেন অধিনায়ক ভাতা।


তিন ফরম্যাটে সাকিবের সঙ্গে রয়েছেন লিটন দাশ, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ। তিনজনই ‘এ’ গ্রেডে। টেস্ট থেকে তারা ৪ লাখ, ওয়ানডেতে ১ লাখ ৫০ হাজার টাকা ও টি-টোয়েন্টিতে ৮০ হাজার টাকা বেতন পাবেন।


নতুন করে যুক্ত হওয়া জাকির হাসান ও হাসান মাহমুদকে রয়েছেন ‘সি’ক্যাটাগরিতে। তাদের বেতন ১ লাখ টাকা। চুক্তির বাইরের কেউ দলের হয়ে খেলার সুযোগ পেলে তাদেরও ওই মাসে ১ লাখ টাকা দেওয়া হবে।


সূত্রঃ স্পোর্টসজোন২৪