বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেলেন ২১ ক্রিকেটার

ক্রিকেট দুনিয়া January 21, 2023 1,361
বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেলেন ২১ ক্রিকেটার

২০২৩ সালের কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথমবার সুযোগ পেয়েছেন জাকির হাসান ও হাসান মাহমুদ। ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে শতক হাঁকিয়ে এই পুরষ্কার পেলেন জাকির। ধারাবাহিকভাবে পারফর্ম করে জায়গা করে নিয়েছেন হাসান মাহমুদ। জাকির শুধু টেস্ট ও হাসান শুধু টি-টোয়েন্টির চুক্তিতে আছেন।


শনিবার (২১ জানুয়ারি) বিকেলে এক বিবৃতি দিয়ে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নাম প্রকাশ করে বিসিবি। তিন সংস্করণের জন্য আলাদা চুক্তি করা হয়েছে ক্রিকেটারদের সঙ্গে। তিন ফরমেটেই আছেন মাত্র ৪ ক্রিকেটার। দুর্দান্ত পারফর্ম করে মেহেদী হাসান মিরাজ তিন সংস্করণের চুক্তিতে ঢুকে গেছেন।


এর আগে সব সংস্করণে থাকলেও মুশফিকুর রহিম টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ায় তিনি আছেন টেস্ট ও ওয়ানডেতে। অন্যদিকে পেসার শরিফুল ইসলামকে এবার টেস্টের চুক্তিতে রাখা হয়নি। আছেন ওয়ানডে ও টি-টোয়েন্টিতে। মাহমুদউল্লাহ রিয়াদ টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়ার পর এবার চুক্তি থেকেও বাদ পড়লেন।


আগের বছর টেস্টের চুক্তিতে ছিলেন ইয়াসির আলী, সাদমান ইসলাম ও মাহমুদুল জয়। তিনজনই বাদ পড়েন পারফর্ম করতে না পারায়। আর টি-টোয়েন্টির চুক্তিতে থাকা নাঈম শেখেরও একই হাল হয়েছে। এবার জায়গা হয়নি তার। তবে ভাগ্য ভালো নুরুল হাসান সোহানের।


সন্তোষজনক পারফর্ম্যান্স না করতে পারলেও টি-টোয়েন্টির সঙ্গে এবার টেস্টের চুক্তিতেও ঢুকেছেন তিনি। এ ছাড়া এবারের চুক্তিতে এসেছেন পেসার খালেদ আহমেদ ও অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন। খালেদকে টেস্টে ও মোসাদ্দেককে টি-টোয়েন্টির চুক্তিতে রাখা হয়েছে।


তিন সংস্করণ:

সাকিব আল হাসান, লিটন দাস, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।


টেস্ট ও ওয়ানডে:

তামিম ইকবাল ও মুশফিকুর রহিম।


টেস্ট ও টি-টোয়েন্টি:

নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহান।


টেস্ট:

মুমিনুল হক, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, খালেদ আহমেদ ও জাকির হাসান।


ওয়ানডে ও টি-টোয়েন্টি: আফিফ হোসেন, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান।


ওয়ানডে:

মাহমুদউল্লাহ রিয়াদ।


টি-টোয়েন্টি:

নাসুম আহমেদ, মোসাদ্দেক হোসেন, শেখ মেহেদী ও হাসান মাহমুদ।


বাদ পড়েছেন:

ইয়াসির আলী, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম ও মোহাম্মদ নাঈম শেখ।


সূত্রঃ স্পোর্টসজোন২৪