স্মার্টফোনের ব্যাটারির আয়ু বাড়াতে নির্মাতাদের টিপস

মোবাইল টিপস May 4, 2016 867
স্মার্টফোনের ব্যাটারির আয়ু বাড়াতে নির্মাতাদের টিপস

স্মার্টফোনের ব্যাটারির আয়ু বাড়াতে হলে কয়েকটি টিপস নিতে হবে আপনাকে। এখানে দেওয়া হয়েছে এমনই ৫টি টিপস। মোবাইলের ব্যাটারি নির্মাতারাই দিয়েছেন এসব টিপস।


১. বেশি গরম হতে দেবেন না : লিথিয়াম- আয়ন ব্যাটারির সবচেয়ে বড় শত্রু তাপ। গেম খেলা বা ভারী অ্যাপে কাজ করা অবস্থায় চার্জ দেবেন না। এতে বেশ গরম হয়ে যাবে স্মার্টফোন।


২. চার্জিংয়ের সময় কাজ নয় : স্মার্টফোনটি যখন চার্জ দেবেন তখন কোনরকম কাজই করবেন না। কারণ ব্যস্ত থাকা অবস্থায় ব্যাটারি থেকে কিছু চার্জ ক্ষয় হতেই থাকবে। সেই অবস্থায় চার্জ দিতে থাকলে ব্যাটারির চার্জ গ্রহণে একটি সাইকেল পূর্ণ হবে না। এতে উল্টো ব্যাটারির ক্ষতি।


৩. অন্য চার্জার ব্যবহার করবেন না : প্রতিটি মোবাইলের সঙ্গে যে চার্জার দেওয়া হয় সেটাই ব্যবহার করা উচিত। উচ্চা কারেন্টের চার্জার স্মার্টফোনের জন্যে ক্ষতিকর হতে পারে। আবার আধুনিক অনেক স্মার্টফোনে দ্রুত চার্জের ব্যবস্থা আছে। এগুলো যেকোনো চার্জারে চার্জ দেওয়া উচিত নয়।


৪. শূন্য এবং ১০০ এর প্রয়োজন নেই : ব্যাটারি শূন্য শতাংশ না হলে যে চার্জ দেওয়ার প্রয়োজন নেই, তা নয়। আবার চার্জ শতভাগ না হওয়া পর্যন্ত যে মোবাইল চার্জারে লাগিয়ে রাখতে হবে তাও ঠিক নয়। তা ছাড়া ব্যাটারির চার্জ

শূন্যতে আসতে দেওয়াও ঠিক নয়।


৫. সারা রাত চার্জ নয় : অনেকে রাতে ঘুমানোর আগে চার্জারে মোবাইল দিয়ে তা সকালে খোলেন। এতে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হয়। পূর্ণ চার্জ হওয়ার পর ব্যাটারি

স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেওয়া বন্ধ করে দেয়। তাই অযথা চার্জারে স্মার্টফোনটি দিয়ে রাখার মানে নেই।


প্রতিটি ব্যাটারির নির্দিষ্ট আয়ু আছে। ওপরের টিপসগুলোর মাধ্যমে একে পূর্ণ আয়ুষ্কাল পর্যন্ত ব্যবহার করতে পারবেন। কিন্তু অন্যথা ব্যাটারি আরো আগে নষ্ট হয়ে যেতে পারে।