সেমিফাইনালে কি ঘটবে আর্জেন্টিনার ভাগ্যে জানাল রোবট

ফুটবল দুনিয়া December 11, 2022 1,496
সেমিফাইনালে কি ঘটবে আর্জেন্টিনার ভাগ্যে জানাল রোবট

১৩ ডিসেম্বর মেসির দলসেমিফাইনালে পাচ্ছে ক্রোয়েশিয়াকে।সেমিতে কি ঘটবে আর্জেন্টিনার কপালে জানাল রোবট কাশেফ। কাতারভিত্তিক গণমাধ্যম আল–জাজিরার তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর এই রোবট সেমিফাইনালে আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা দেখছে ৬২ শতাংশ, ৩৮ শতাংশ সম্ভাবনা ক্রোয়েশিয়ার।


শুক্রবারের কোয়ার্টার ফাইনালে কাশেফের ভবিষ্যদ্বাণী মিলেছে ৫০ শতাংশ। দুই ম্যাচের আগে কাশেফ বলেছিল, আর্জেন্টিনা ও ব্রাজিল জিতবে।


আজ রাতে কোয়ার্টার ফাইনালের শেষ দুই ম্যাচ নিয়ে কাশেফ কী ভবিষ্যদ্বাণী করেছে? রাত ৯টায় পর্তুগাল–মরক্কোর খেলায় পর্তুগালের জয়ের সম্ভাবনা ৬৬ শতাংশ, মরক্কোর ৩৪ শতাংশ।


রাত একটার খেলায় বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের পক্ষেই গেছে কাশেফের ভবিষ্যদ্বাণী। তবে দুই দলের সম্ভাবনার হার কাছাকাছি। ফ্রান্সের জয়ের সম্ভাবনা ৫২ শতাংশ আর ইংল্যান্ডের ৪৮ শতাংশ।


কাতার বিশ্বকাপের প্রথম পর্বের ৪৮ ম্যাচে কাশেফের করা ভবিষ্যদ্বাণী মিলে গেছে ৬৫ শতাংশ ক্ষেত্রে। দ্বিতীয় পর্বে কিন্তু কাশেফের সাফল্য আরও বেশি। শেষ ষোলোর আট ম্যাচের সাতটিতেই সফল কাশেফ। শুধু মরক্কোর কাছে হেরে গেছে এই রোবট।


বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের খেলার ধরন, খেলোয়াড়দের দক্ষতা, অভিজ্ঞতাসহ খেলার জয়-পরাজয়ের ইতিহাস পর্যালোচনা করে সম্ভাব্য ফলাফল দিচ্ছে এই রোবট। এ জন্য প্রায় ২০০ ধরনের ১ লাখ তথ্যের একটি তথ্যভান্ডার তৈরি করেছে আল-জাজিরা।