বিশ্বকাপের শেষ ষোলতে ব্রাজিলের প্রতিপক্ষ কোন দল?

ফুটবল দুনিয়া November 29, 2022 711
বিশ্বকাপের শেষ ষোলতে ব্রাজিলের প্রতিপক্ষ কোন দল?

ফ্রান্সের পর দ্বিতীয় দল হিসাবে রাউন্ড অব সিক্সটিনে পা রেখেছে ব্রাজিল। তাইতো এখন থেকেই আলোচনার টেবিলে শুরু হয়েছে, শেষ ষোলতে ব্রাজিলের প্রতিদ্বন্দ্বী কোন দল? সূচি অনুযায়ী, গ্রুপ চ্যাম্পিয়ন নাকি রানার আপ দল হিসাবে পরের রাউন্ডে যাবে, তার উপরই সূচি নির্ভর করছে সেলেসাওদের।


ব্রাজিল অবস্থান করছে গ্রুপ জি-তে। শীর্ষে থেকে শেষ করলে তারা ‘এইচ’ গ্রুপের রানার্সের বিপক্ষে খেলবে, আগামী ৫ ডিসেম্বরে। সোমবার রাতে পর্তুগাল জেতার পর গ্রুপ এইচ-এর প্রথম স্থান পাওয়া দল হিসাবে তাদের থাকা প্রায় নিশ্চিত।


দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে যেতে পারে উরুগুয়ে বা ঘানা। এই দল শেষ দুই ম্যাচ খেলবে। যেহেতু তারা আগের ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারিয়েছে। তবে উরুগুয়ের কাছে মাত্র এক পয়েন্ট থাকায় তাদের জিততেই হবে।


ব্রাজিল যদি ক্যামেরুনের বিপক্ষে হারে এবং সুইজারল্যান্ড যদি বড় ব্যবধানে সার্বিয়াকে হারায়, তাহলে ব্রাজিল হবে গ্রুপের দ্বিতীয়। সেক্ষেত্রে তাদের ‘এইচ’ গ্রুপের বিজয়ী দলের বিরুদ্ধে খেলতে হবে। সূচি অনুযায়ী সেই খেলা ৬ ডিসেম্বর।


তখন প্রায় নিশ্চিত যে পর্তুগালের সামনেই পড়তে পারেন নেইমাররা। যদি তারা ‘এইচ’ গ্রুপে বিজয়ী দল হয়। কিন্তু ঘানার সঙ্গে ম্যাচ থাকলে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষকে পাবেন নেইমাররা।