সাকিবকে ছাড়াই ঘোষণা করা হবে এশিয়া কাপের দল!

ক্রিকেট দুনিয়া August 11, 2022 1,493
সাকিবকে ছাড়াই ঘোষণা করা হবে এশিয়া কাপের দল!

এসিসির কাছ থেকে পাওয়া বর্ধিত সময়ের হিসাবে আজকের মধ্যেই এশিয়া কাপের দল ঘোষিত হয়ে যাওয়ার কথা। তবু প্রশ্নটা করতে হচ্ছে এ কারণে যে কাল রাত পর্যন্ত একটা বড় প্রশ্নের উত্তর জানা ছিল না মিনহাজুল আবেদীনের নেতৃত্বাধীন নির্বাচক কমিটিরই—সাকিব আল হাসান কি দলে থাকবেন?


প্রশ্নটা তুলে দিচ্ছে বেটিং প্রতিষ্ঠান বেটউইনারের অঙ্গসংগঠন ক্রীড়াবিষয়ক সংবাদভিত্তিক ওয়েবসাইট বেটউইনার নিউজের সঙ্গে সাকিবের করা পণ্যদূতের চুক্তি। বিসিবি মনে করে, সাকিবের এ রকম একটি প্রতিষ্ঠানের পণ্যদূত হওয়াটা দেশের আইন এবং ক্রিকেট নীতির সঙ্গে সাংঘর্ষিক। বেটিং প্রশ্নে যেহেতু বিসিবির ‘জিরো টলারেন্স’ অবস্থান, এই প্রতিষ্ঠানের সঙ্গে সাকিবের চুক্তি তারা মেনে নেবে না।


সাকিবকে এই বার্তা দিয়ে চুক্তি বাতিলও করতে বলেছে বিসিবি। তাঁকে লিখিতভাবে জানানো হয়েছে বেটউইনারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিসিবিকে নিশ্চিত করতে। সেটি জানানোর শেষ সময় ছিল গত মঙ্গলবার। কিন্তু যত দূর জানা গেছে, কাল রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত সাকিব তাঁর অবস্থান বদলানোর কোনো সিদ্ধান্ত বিসিবিকে জানাননি। এ ব্যাপারে তাঁর অবস্থান নাকি আগের মতোই। বেটউইনার নিউজ যেহেতু সংবাদভিত্তিক একটি ওয়েবসাইট, তাদের সঙ্গে চুক্তিতে কোনো সমস্যা দেখেন না সাকিব।


বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করা সাকিবের দেশে ফেরার কথা ১৪ আগস্ট। কিন্তু এশিয়া কাপের দল ঘোষণার জন্য তত দিন অপেক্ষা করা সম্ভব নয় বলে সাকিবের বর্তমান অবস্থানের ভিত্তিতেই তাঁর ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে বিসিবিকে।


সাকিব যদি আজ দুপুরের মধ্যেও বেটউইনার ছাড়ার সিদ্ধান্ত বিসিবিকে না জানান, তাহলে হয়তো তাঁকে ছাড়াই হবে এশিয়া কাপের দল। অন্তত কাল রাত পর্যন্ত বোর্ডের শীর্ষ মহলে চিন্তাটা সে রকমই ছিল। বিসিবি সভাপতি নাজমুল হাসান মুঠোফোনে প্রথম আলোকে সেই অবস্থানের কথা জানিয়ে বলেছেন, ‘আমি আগেই বলেছি, এটা মেনে নেব না। ব্যক্তিগতভাবে এ ব্যাপারে আমার জিরো টলারেন্স অবস্থান। এখন অন্যদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেব।’


নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড পরিচালকও বলেছেন একই কথা, ‘সাকিব বলেই সিদ্ধান্তটা অনেক বড়। কিন্তু দেশের আইনের কথা, ক্রিকেট বোর্ডের ভাবমূর্তির কথাও আমাদের ভাবতে হবে। এসবের ঊর্ধ্বে কেউ নয়। ও (সাকিব) যদি ওর সিদ্ধান্তে অটল থাকে, তাহলে আমাদের কঠিন সিদ্ধান্ত নিতে হবে। অন্য যারা আছে, তাদের নিয়েই এগোতে হবে।’


জানা গেছে, সাকিবের আগে বেটউইনার নিউজ পণ্যদূত হওয়ার প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ দলের আরেক ক্রিকেটারকে। কিন্তু বেটিং–সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বলে সেই ক্রিকেটার প্রস্তাবটি ফিরিয়ে দেন। পরে বেটউইনার নিউজ ওই ক্রিকেটারকে দেওয়া প্রস্তাবের প্রায় দ্বিগুণ টাকায় চুক্তি করে সাকিবের সঙ্গে। টাকার অঙ্ক ১০ কোটি টাকার আশপাশে বলে শোনা যাচ্ছে।


সূত্রঃ স্পোর্টসজোন২৪