মাহমুদউল্লাহকে দলে ফিরিয়ে এনে কী বার্তা দিলো বিসিবি?

ক্রিকেট দুনিয়া August 1, 2022 1,094
মাহমুদউল্লাহকে দলে ফিরিয়ে এনে কী বার্তা দিলো বিসিবি?

জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি অধিনায়ক নুরুল হাসান সোহানের ইনজুরির কারণে মোসাদ্দেক হোসেন সৈকতকে নেতৃত্বের দায়িত্ব দেয়ার পাশাপাশি নাটকীয়ভাবে মাহমুদউল্লাহ রিয়াদকে দলে অন্তর্ভুক্ত করা হয়।


যাকে অধিনায়ক থেকে সরিয়ে, ‘বিশ্রামের’ অজুহাতে টি-টোয়েন্টি সিরিজের বাইরে রাখা হয়েছিল, শেষে আবার তাকেই দলে ডাকা হলো সোহানের পরিবর্তে। তো মূল অধিনায়ক দলে ফিরে আসার পর, ভিন্ন অধিনায়ক কেন? এটা নিয়েই এখন গুঞ্জন চারদিকে।


তবে কি মাহমুদউল্লাহ রিয়াদকে টি-টোয়েন্টি অধিনায়ক পদ থেকে সরানো এবং তাকে বিশ্রাম দেয়া দুটিই ইচ্ছাকৃত ছিল? নির্বাচক ও টিম ম্যানেজমেন্ট মানুক আর নাই মানুক, শেষ ম্যাচে তার অন্তর্ভূক্তি দেখে কিন্তু সেটাই মনে হচ্ছে। মোসাদ্দেক হোসেনের নেতৃত্বে মাহমুদউল্লাহকে দলে ফিরিয়ে এনে আসলে কী বার্তা দিতে চাচ্ছে বিসিবি?


সোহান আহত হয়ে সিরিজ থেকে ছিটকে পড়ায় আবার রিয়াদকে ফিরিয়ে আনা হলো। তার মানে তাকে বাদ দেয়া বা বিশ্রাম দেয়া যেটাই বলা হোক না কেন- সেটা মোটেই যুক্তিযুক্ত ছিল না।


আর যদি তাই না হবে, তাহলে একজনকে বিশ্রাম দেয়ার কথা বলে ২ ম্যাচ পরই তাকে আবার দলে ফেরানো কেন? এটা কিন্তু এক ধরনের প্রহসনও। আসলে কোনো যুক্তিতে রিয়াদকে অধিনায়ক থেকে সরিয়ে দল থেকে বাদ দেয়া হয়নি। অযৌক্তিকভাবেই অধিনায়কত্ব কেড়ে নেয়ার পাশাপাশি তাকে দলের বাইরে ঠেলে দেয়া হয়েছিল।


কেউ কেউ তো এমনও বলছেন, এভাবে টি-টোয়েন্টি দলে তাকে ফিরিয়ে এনে প্রকারান্তরে অপমানই করা হলো। দেশের অন্যতম সিনিয়র এই ক্রিকেটারকে নিয়ে টানা-হেঁচড়া কতটা শোভন? প্রশ্ন অনেকের। একসময় এমনিতেই দলের বাইরে চলে যেতে হবে সিনিয়র ক্রিকেটারদের। কিন্তু তাদেরকে কী একটু সসম্মানে বিদায় নেয়ার সুযোগটাও দেয়া হবে না?


সূত্রঃ জাগোনিউজ২৪