এতো অস্থির হলে হবে না, ধৈর্য ধরতে হবে : পাপন

ক্রিকেট দুনিয়া June 27, 2022 312
এতো অস্থির হলে হবে না, ধৈর্য ধরতে হবে : পাপন

টেস্ট ক্রিকেট খেলার মর্যাদা পাওয়ার ২২ বছর পরেও এখনো টেস্ট ক্রিকেটে ধারাবাহিক হতে পারেনি বাংলাদেশ। এমনকি শততম টেস্ট ম্যাচে হারের সামনে দাঁড়িয়ে রয়েছে টাইগাররা। তবে বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন মনে করেন অন্য দলগুলোর থেকে একদম খারাপ অবস্থানে নেই বাংলাদেশ।


টেস্ট ক্রিকেটের সংস্কৃতি বুঝতে আরো সময় লাগবে বলে জানিয়েছেন তিনি। এমনকি এই সময়ে তিনি ভারতের টেস্ট ক্রিকেট ইতিহাস টেনে আনেন। গতকাল সাংবাদিকদের সাথে আলাপকালে নাজমুল হাসান পাপন বলেন ভারতের ২৬ বছর লেগেছে টেস্ট ক্রিকেট জিততে। তাই আরো ধৈর্য ধরতে বলেছেন তিনি। নাজমুল হাসান পাপন বলেন,


“আমার কাছে মনে হয় আমাদের সবচেয়ে দুর্বল দিক হচ্ছে এখনো টেস্ট। এ ছাড়াও টি-টোয়েন্টিতেও আমরা এখনো ভালো করতে পারিনি। তবে একটা জিনিস ঠিক, অনেক দেশ যারা নাকি এখন অনেক অনেক ভালো করছে টেস্টে, তাদের ইতিহাস যদি দেখেন ২০-২২ বছরে তাদের পারফরম্যান্সও ভালো ছিল না। সংস্কৃতি গড়ে উঠতে সময় লাগবে। প্রায় ২৬ বছর লেগে গেছে ভারতের প্রথম ম্যাচ জিততে ( ২০ বছর)। এতো অস্থির হলে হবে না। ধৈর্য ধরতে হবে।’


সঙ্গে বর্তমান টেস্ট চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ডের কথাও তুলে ধরেন বোর্ড সভাপতি,”বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড, তারা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর ৮ সিরিজে ২টা জিতেছে, টেস্ট ম্যাচ দুটা জিতে ড্র করেছে। ওরা বিশ্ব চ্যাম্পিয়ন হয়েও তো পারছে না। তাই বলে কি খারাপ হয়ে গেছে। এত হতাশ হওয়ার কিছু নেই।”


আশাহত না হয়ে আরো ধৈর্য ধরার পক্ষে নাজমুল হাসান, “আমাকে যদি ২২ বছরের কথা বলেন…আমরা দেশের মাটিতে জেতা শুরু করেছি। তাই বলে সবগুলো যে জিতে যাব তা না। আমরা কয়েকটা টেস্ট ম্যাচ জিতেছি বড় দলের সঙ্গে, এটা আমাদের উন্নতি। বিদেশে যেয়ে যে আমরা জিততে যে পারি, সেটার একটা আভাস পেয়েছি। তাই বলে টেস্টে যে আমরা একটা ভালো দল হয়ে গেছি সেটা প্রশ্নেই উঠেনা। আমাদের বিশ্বাস রাখতে হবে।”