মেসির কল্যাণে পিএসজির আয় ৭শ’ মিলিয়ন ইউরো

ফুটবল দুনিয়া June 26, 2022 624
মেসির কল্যাণে পিএসজির আয় ৭শ’ মিলিয়ন ইউরো

বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন ৭ বারের ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসি। পিএসজির হয়ে মাঠে নিজেকে সম্পূর্ণ মেলে ধরতে না পারলেও মাঠের বাইরে ক্লাবটির জন্য দারুণ সুসময় এনে দিয়েছেন এই আর্জেন্টাইন তারকা। ব্যাপকভাবে আর্থিক লাভের মুখ দেখেছে পিএসজি কর্তৃপক্ষ।


গত মৌসুমে ক্লাবটি আয় করেছে রেকর্ড ৭০০ মিলিয়ন ইউরো। বিক্রি করেছে ১ মিলিয়নেরও বেশি জার্সি; যার মধ্যে ৬০ শতাংশ জার্সিতেই ছিল মেসির নাম। এ নিয়ে প্রতিবেদন করেছে ফুটবল এস্পানা, স্পোর্টসকেদাসহ বেশ কিছু স্প্যানিশ ও ফরাসি গণমাধ্যম।


মেসি-নেইমার-এমবাপ্পে জুটি যে কোনো দলের জন্যই অশনি সংকেত। কিন্তু পরিকল্পনা অনুযায়ী নিজেদের মেলে ধরতে পারেননি এই ত্রয়ী। তাই পিএসজির জোটেনি অধরা চ্যাম্পিয়নস লিগ শিরোপা।


ফুটবল মাঠে মেসির প্রভাব বার্সেলোনার সময়ের মতো দেখা না গেলেও একরত্তি কমেনি এই আর্জেন্টাইন মহাতারকাকে ঘিরে উন্মাদনা। ব্যবসায়িক ক্ষেত্রে পিএসজির রত্ন বটে। তারই প্রমাণ মিলেছে গত ১ বছরে।


ফরাসি একাধিক সংবাদ মাধ্যমের দাবি, মেসির সাথে চুক্তি স্বাক্ষরের পর পিএসজির স্পন্সরশিপ থেকে আয় বেড়েছে ১৩ শতাংশ। বিজ্ঞাপন থেকে আয় বেড়েছে প্রায় ৩০০ মিলিয়ন ইউরো, যেটি ক্লাবের জন্য একটি রেকর্ড। অপরদিকে প্যারিসিয়ানদের জার্সি বিক্রি হয়েছে ১ মিলিয়ন ইউরোর বেশি; যার মধ্যে ৬০ শতাংশ জার্সিতে ছিল মেসির নাম ও নাম্বার।


সামাজিক যোগাযোগ মাধ্যমেও পিএসজির উপস্থিতির ক্ষেত্রে বিশাল পরিবর্তন এনেছেন মেসি। ফরাসি ক্লাবটিতে মেসি আসছেন, এ খবর চাউর হওয়ার পরই সামাজিক যোগাযোগের সকল প্লাটফর্ম মিলিয়ে ১৫ মিলিয়নের বেশি ফলোয়ার পেয়েছে পিএসজি।


এবং যেটা হওয়ারই কথা, মেসি আসার পর থেকে ম্যাচ ডের টিকিটের জন্য শুরু হয়েছে সমর্থকদের অভূতপূর্ব চাহিদা। এ থেকে ফুলেফেঁপে উঠছে ক্লাবটির ব্যাংক ব্যালেন্স।


সূত্রঃ যমুনা টিভি অনলাইন