৬ ডাকের ইনিংসের ম্যাচে লজ্জার পরিবর্তে বিশ্বরেকর্ড গড়লো বাংলাদেশ

ক্রিকেট দুনিয়া May 24, 2022 1,483
৬ ডাকের ইনিংসের ম্যাচে লজ্জার পরিবর্তে বিশ্বরেকর্ড গড়লো বাংলাদেশ

ঢাকা টেস্টে বাংলাদেশি ব্যাটসম্যানদের ১১ জনের মধ্য ৬ জন ব্যাটসম্যান আউট হয়েছেন শূন্য রানে। ওপেনার তামিম ইকবাল এবং মাহমুদুল হাসান জয় সহ শূন্য রানে আউট হয়েছেন সাকিব-আল-হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, খালেদ আহমেদ এবং এবাদত হোসেন। এক ইনিংসে ৬ জনের খালি হাতে ফেরাটা এই প্রথম নয়।


তবে প্রথমবারের মতো বাংলাদেশ একটি রেকর্ড গড়েছে, ৬ ডাকের ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড এখন তাদের দখলে। এতদিন পর্যন্ত ৬ ডাকের ইনিংসে সর্বোচ্চ রানের ছিল ভারতের। তাও দুইশর কাছাকাছি যেতে পারেনি তারা। ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টারে অলআউট হয়েছিল ১৫২ রানে।


এর আগে ৬ ডাকের ইনিংসে পাকিস্তান ১২৮ রান, দক্ষিণ আফ্রিকা ১০৫ রান, বাংলাদেশ ৮৭ রান, নিউ জিল্যান্ড ৯০ রানে অলআউট হয়। কিন্তু বাংলাদেশে তাদের সবাইকে ছাড়িয়ে গিয়েছে। আজ শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ৩৬৫ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ৬ ডাকের ইনিংসে এখন সর্বোচ্চ রান।


এক ইনিংসে এর আগে বাংলাদেশের ৬ জন ব্যাটসম্যান অলআউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২০০২ সালে ঢাকায়। আর এবার ঘটে দ্বিতীয়বারের মতো। ওইবার মাত্র ৮৭ রান করলেও মুশফিকুর রহিম-লিটন দাসের সেঞ্চুরিতে এবার পার হয়ে যায় সাড়ে তিনশ।


সূত্রঃ বাংলাওয়াশ ক্রিকেট