অ্যাপল ওয়াচে উইন্ডোজ ৯৫!

নতুন প্রযুক্তি May 2, 2016 910
অ্যাপল ওয়াচে উইন্ডোজ ৯৫!

বিষয়টি কী অদ্ভুত! ভাবুন তো একবার, আপনার হাতে শখের যে অ্যাপল ওয়াচটি রয়েছে, সেটি চলছে উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেমে। আরো ১০ বছর আগেই বিলুপ্ত হয়ে গেছে উইন্ডোজ ৯৫।

তবে এই মজার কাজটি করে দেখিয়েছেন সফটওয়্যার ডেভেলপার নিক লি। অ্যাপল ওয়াচ হ্যাক করে সেখানে উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেম চালু করে দিয়েছেন তিনি। আর সেটা যে দিব্যি ভালোভাবেই কাজ করছে, তা-ও তিনি দেখিয়েছেন এক ভিডিওতে। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।


লি প্রথমে অ্যাপল ওয়াচের ৫২০ মেগাহার্টজ প্রসেসর, ৫১২ এমবি র‍্যাম ও ৮ জিবি ইন্টারনাল স্টোরেজের একটি সংস্করণের সঙ্গে ১৯৯০-এর দশকে ব্যবহৃত কম্পিউটারগুলোর স্পেসিফিকেশন মিলিয়ে দেখেন। তিনি খেয়াল করেন, ১৯৯৫ সালের অ্যাপলের ‘শক্তিশালী’ কম্পিউটারগুলোতে মাত্র ৫০০ মেগাবাইট ধারণক্ষমতার হার্ড ড্রাইভ ছিল।

এ ব্যাপারে লি বলেন, ‘ব্যাপারটা খুব একটা কঠিন কিছু নয়। অ্যাপল ওয়াচটি হ্যাক করে সেখানে অ্যাপলের বদলে আপনার নিজের কিছু অ্যাপ্লিকেশন ইনস্টল করে নিতে হবে।’

এসব বিশেষ অ্যাপ্লিকেশন অ্যাপল ওয়াচে ইনস্টল হতে ঘণ্টাখানেকের মতো সময় লাগে। ইনস্টল হওয়ার পর দেখা যায়, অ্যাপল ওয়াচে দিব্যি উইন্ডোজ ৯৫ অপারেটিং সিস্টেম কাজ করছে। তবে এটার কোনো কার্যকারিতা নেই। শুধু মজা করার জন্যই কাজটি করেছেন লি।


তাঁর মতে, প্রযুক্তি এখন অনেকটাই এগিয়ে গেছে। আগে যে প্রযুক্তিতে পুরো একটি ডেস্কটপ চলত, এখন একটি অ্যাপল ওয়াচে সেই প্রযুক্তি দেওয়া আছে। ১০/১৫ বছর আগে অনেকে হয়তো চিন্তাই করতে পারেনি, একদিন সামান্য একটা ঘড়িই কম্পিউটারের কাজ করতে পারবে।