কেমন হলো বিপিএলের ৬ টি দল ? সবচেয়ে শক্তিশালী কারা ?

বিপিএল ২০২২ নিউজ December 27, 2021 1,976
কেমন হলো বিপিএলের ৬ টি দল ? সবচেয়ে শক্তিশালী কারা ?

অনেক নাটকীয়তার পর শেষ হলো বিপিএলের প্লেয়ার্স ড্রাফট।


সোমবার (২৭ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত ড্রাফটে বড় চমক দেখিয়েছে ঢাকা। বিসিবির দলে দেশের তিন বিগ স্টার মাশরাফী-তামিম আর মাহমুদুল্লাহ রিয়াদ। তবে নিজেদের পছন্দের দল গোছাতে পেরে সন্তুষ্টির কথা জানিয়েছে বাকি পাঁচ ফ্রাঞ্চাইজিও।


নিয়ম অনুযায়ী ড্রাফটের বাইরে থেকে একজন বাংলাদেশি ও তিনজন বিদেশি খেলোয়াড় দলে নিতে পারত দলগুলো। সেখানে বিপিএলে বরিশালের দল ফরচুন বরিশাল দলে টেনে নিয়েছে সাকিব আল হাসানকে।


টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহকে নিয়েছে ঢাকা। মুশফিকুর রহিমকে নিয়েছে খুলনার ফ্র্যাঞ্চাইজি খুলনা টাইগার্স। অন্যদিকে মোস্তাফিজুর রহমানকে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ানস আর সিলেট সানরাইজার্স নিয়েছে তাসকিন আহমেদকে।


দেখে নেওয়া যাক কেমন দল গুছিয়েছে ছয় ফ্র্যাঞ্চাইজি:


ঢাকা স্টারস



সরাসরি চুক্তি: মাহমুদউল্লাহ রিয়াদ, ইসুরু উদানা (শ্রীলঙ্কা), কায়েস আহমেদ (আফগানিস্তান), নাজিবুল্লাহ জাদরান (আফগানিস্তান)।


ড্রাফট থেকে দেশি: তামিম ইকবাল, রুবেল হোসেন, মাশরাফি বিন মুর্তজা, শুভাগত হোম, নাঈম শেখ, আরাফাত সানি, ইমরান উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান ও ইবাদত হোসেন।


ড্রাফট থেকে বিদেশি: মোহাম্মদ শেহজাদ (আফগানিস্তান), ফজল হক ফারুকী (আফগানিস্তান)।


চট্টগ্রাম চ্যালেঞ্জার্স



সরাসরি চুক্ত: নাসুম আহমেদ, বেনি হাওয়েল (ইংল্যান্ড), কেনার লুইস (ওয়েস্ট ইন্ডিজ), উইল জ্যাকস (ইংল্যান্ড)।


ড্রাফট থেকে দেশি: শরীফুল ইসলাম, আফিফ হোসেন, শামীম হোসেন, মুকিদুল ইসলাম, রেজাউর রহমান, সাব্বির রহমান, মৃত্যুঞ্জয় চৌধুরী, মেহেদী হাসান মিরাজ, আকবর আলী ও নাঈম ইসলাম।


ড্রাফট থেকে বিদেশি: চ্যাডউইক ওয়ালটন (ওয়েস্ট ইন্ডিজ), রায়াদ এমরিত (ওয়েস্ট ইন্ডিজ)।


সিলেট সানরাইজার্স



সরাসরি চুক্তি: তাসকিন আহমেদ, দিনেশ চান্ডিমাল (শ্রীলঙ্কা), কেসরিক উইলিয়ামস (ওয়েস্ট ইন্ডিজ), কলিন ইনগ্রাম (দক্ষিণ আফ্রিকা)।


ড্রাফট থেকে দেশি: মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আল আমিন হোসেন, নাজমুল ইসলাম, এনামুল হক, সোহাগ গাজী, অলক কাপালি, মুক্তার আলী, মিজানুর রহমান, নাদিফ চৌধুরী, জুবায়ের হোসেন ও শফিউল হায়াত।


ড্রাফট থেকে বিদেশি: রবি বোপারা (ইংল্যান্ড), অ্যাঞ্জেলো পেরেরা (শ্রীলঙ্কা), সিরাজ আহমেদ (সংযুক্ত আরব আমিরাত)।


ফরচুন বরিশাল



সরাসরি চুক্তি: সাকিব আল হাসান, মুজিব উর রহমান (আফগানিস্তান), দানুষ্কা গুনাতিলকা (শ্রীলঙ্কা) ও ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ)।


ড্রাফট থেকে দেশি: নুরুল হাসান, নাজমুল হোসেন, মেহেদী হাসান, ফজলে মাহমুদ, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, শফিকুল ইসলাম, সৈকত আলী, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন ও ইরফান শুক্কুর।


ড্রাফট থেকে বিদেশি: নিরোশান ডিকভেলা (শ্রীলঙ্কা), ওবেদ ম্যাকয় (ওয়েস্ট ইন্ডিজ), আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ)।


খুলনা টাইগার্স



সরাসরি চুক্তি: মুশফিকুর রহিম, থিসারা পেরেরা (শ্রীলঙ্কা), ভানুকা রাজাপক্ষে (শ্রীলঙ্কা), নাভিন উল হক (আফগানিস্তান)।


ড্রাফট থেকে দেশি: মেহেদী হাসান, সৌম্য সরকার, কামরুল ইসলাম, ইয়াসির আলী, ফরহাদ রেজা, রনি তালুকদার, খালেদ আহমেদ, জাকের আলী ও নাবিল সামাদ।


ড্রাফট থেকে বিদেশি: সেকুগে প্রসন্ন (শ্রীলঙ্কা), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে)।


কুমিল্লা ভিক্টোরিয়ানস



সরাসরি চুক্তি: মোস্তাফিজুর রহমান, ফাফ ডু প্লেসি (দক্ষিণ আফ্রিকা), মঈন আলী (ইংল্যান্ড) ও সুনীল নারাইন (ওয়েস্ট ইন্ডিজ)।


ড্রাফট থেকে দেশি: লিটন দাস, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস, তানভীর ইসলাম, আরিফুল হক, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান, সুমন খান, মুমিনুল হক, মাহিদুল ইসলাম, পারভেজ হোসেন, আবু হায়দার ও মেহেদী হাসান।


ড্রাফট থেকে বিদেশি: কুশল মেন্ডিস (শ্রীলঙ্কা), ওশান টমাস (ওয়েস্ট ইন্ডিজ)।