প্লেয়ার্স ড্রাফট শেষে ঢাকাই সবচেয়ে শক্তিশালী

বিপিএল ২০২২ নিউজ December 27, 2021 1,074
প্লেয়ার্স ড্রাফট শেষে ঢাকাই সবচেয়ে শক্তিশালী

শেষ মুহূর্তে মালিকানা বদল ঢাকার। যাদের দল করার কথা, সেই রুপা অ্যান্ড মার্ন কনসোর্টিয়াম নির্ধারিত সময়ে বিসিবির বেঁধে দেয়া শর্ত পূরণ করতে না পারায়, মালিকশূন্য হয়ে পড়েছিল ঢাকা।


ফলে একেবারে শেষ মুহূর্তে এসে মালিকশূন্য ঢাকার দায়িত্ব নিয়েছে বিসিবি এবং প্লেয়ার্স ড্রাফট পরিচালনার দায়িত্বও পালন করে বিসিবি। রোববার রাতেই জাগো নিউজের পাঠকরা এ তথ্য জেনে গিয়েছিলেন।


সেই হলো। বিসিবির অর্থায়ন ও প্রত্যক্ষ তত্ত্বাবধানেই প্লেয়ার্স ড্রাফট শেষ করলো ঢাকা। জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার আর ক্রিকেট অপসের সহকারী ম্যানেজার শাহরিয়ার নাফীস ঢাকার হয়ে টেবিলে বসে প্লেয়ার্স ড্রাফটে খেলোয়াড় বাছাই করলেন, দল গঠন করলেন। তাদের সঙ্গে শুরু থেকেই খেলোয়াড় নির্বাচনের কাজে ছিলেন ঢাকার অটো চয়েজ মাহমুদউল্লাহ রিয়াদ।


প্লেয়ার্স ড্রাফটে খেলোয়াড় ডাকার সুযোগ পেয়েই ঢাকা দলে ভেড়ায় দেশের এক নম্বর ওপেনার তামিম ইকবালকে। কিছুক্ষণ পর হোটেল রেডিসনের বল রুমে হওয়া প্লেয়ার্স ড্রাফটে ঢাকার টেবিলে এসে যোগ দেন তামিম ইকবালও।


পুরো প্লেয়ার্স ড্রাফটে জাতীয় দলের চার সাবেক অধিনায়ক নিজেদের মধ্যে কথাবার্তা বলেই বেছে নিলেন ১০ স্থানীয় ও তিন বিদেশি ক্রিকেটারকে।


এর মধ্যে ঢাকার আরেক রিক্রুট দেশের ক্রিকেটের বড় তারকা মাশরাফি বিন মর্তুজাও। জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ, দেশের ক্রিকেটের সবচেয়ে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা আর নাম্বার ওয়ান ওপেনার তামিমই শুধু নন, দেশের অন্যতম শীর্ষ পেসার রুবেল হোসেন, শফিউল ইসলাম, টি-টোয়েন্টি ফরম্যাটে জাতীয় দলের ওপেনার নাইম শেখ, দেশের ক্রিকেটের প্রতিষ্ঠিত অলরাউন্ডার শুভাগত হোম, বাঁ-হাতি স্পিনার আরাফাত সানি এবং আফগানিস্তানের ওপেনার আহমেদ শেহজাদ, মিডল অর্ডার নজিবুল্লাহ জাদরান ও লঙ্কান পেসারা ইসুরু উদানার মতো পরিচিত মুখের সমন্বয় ঘটেছে ঢাকায়।


শেষ মুহূর্তে মালিকশূন্য হলেও শেষ পর্যন্ত প্লেয়ার্স ড্রাফট শেষে কাগজে-কলমে ঢাকার দলটাই হয়েছে অন্যতম সমৃদ্ধ দল। প্রশ্ন উঠেছে ঢাকার মালিকানা ও পরিচালনায় কি তাহলে বিসিবিই থাকবে?


বিসিবি পরিচালক ও বিপিএলের গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিকের কাছে এ প্রশ্ন রাখা হলে তিনি জাগো নিউজকে জানান, শেষ মুহূর্তে দল পরিচালনার দায়িত্ব পেলেও আমরা (বিসিবি) প্রাণপণ চেষ্টা করেছি দল গোছাতে। কোনোরকম কার্পণ্য করা হয়নি। বিগ বাজেটের টিম করার চেষ্টা ছিল। অর্থের জন্য কোন পছন্দর ক্রিকেটারকে হাতছাড়া করতে চাইনি আমরা। এবং আমার মনে হয় বেশ ভালো দল হয়েছে। বেশ কয়েকজন তারকা আর একঝাঁক প্রতিষ্ঠিত পারফরমারের ঠিকানা হয়েছে এবার ঢাকা।


মল্লিক যোগ করেন, ড্রাফটা বিসিবির পক্ষ থেকে চালিয়ে নেয়া হলেও এখনো ফ্র্যাঞ্চাইজি খোঁজা হচ্ছে। কথাবার্তাও চলছে। আমরা চেষ্টা করছি, ফ্র্যাঞ্চাইজি পেতে। সঙ্গে স্পন্সরও খোঁজা হচ্ছে। যদি পেয়ে যাই তাহলে তো হলোই। না পেলে বিসিবির অর্থায়ন ও তত্ত্বাবধানেই চলবে ঢাকা।’