পেসার মোহাম্মদ শামি’কে পাকিস্তানি আখ্যা দিলো ভারতীয়রা!

ক্রিকেট দুনিয়া October 25, 2021 1,935
পেসার মোহাম্মদ শামি’কে পাকিস্তানি আখ্যা দিলো ভারতীয়রা!

এমন এক হার সহ্য করা কঠিন। ভারতীয় সমর্থকেরা তাই সবাইকেই বলির পাঁঠা বানাতে ব্যস্ত। কাল ব্যাটিংয়ে শুধু বিরাট কোহলি ও ঋষভ পন্ত রান পেয়েছেন। বোলিংয়ে শুধু যশপ্রীত বুমরাই যা একটু ভালো করেছেন। তাই এ তিনজনই সমালোচনার তির থেকে একটু মুক্তি পেয়েছেন। অন্যদের কড়া সমালোচনা চলছে।


তবে এর মধ্যেও মোহাম্মদ শামিকে আলাদা করে লক্ষ্য বানানো হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে শামির অ্যাকাউন্টে গিয়ে তাঁকে পাকিস্তানের চর বলে গালি দিয়েছেন অনেক ভারতীয় সমর্থক।


গতকাল ব্যাটিং–ব্যর্থতার মধ্যে শুধু কোহলি ও পন্তই যা একটু লড়েছিলেন। তাঁদের ৪৯ বলের ৫৭ ও ৩০ বলে ৩৯ রানের ইনিংসে ১৫১ রান তুলতে পেরেছিল ভারত। অনেক বিশেষজ্ঞের চোখেই এবার সংযুক্ত আরব আমিরাতের উইকেটে এ রানই জয়ের জন্য যথেষ্ট।


দুবাইয়ে আগের ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজ ৫৫ রানে গুটিয়ে গিয়েছিল। সে রান তাড়া করতে নেমে ইংল্যান্ড হারিয়েছিল ৪ উইকেট। আর বিশ্বকাপের আগে ভারতের বোলিং শক্তি নিয়ে তো কম কথা হয়নি!


সে শক্তিশালী বোলিং লাইনআপ পাকিস্তানের দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে ফেরাতে পারেনি। মোহাম্মদ রিজওয়ান (৭৯*) ও বাবর আজম (৬৮*) মিলেই ম্যাচ শেষ করে এসেছেন ১৩ বল আগে।


ভারতের কোনো বোলারই কাল খুব একটা ভালো করেননি। শুধু বুমরা ও রবীন্দ্র জাদেজা ওভারে ৮–এর কম রান দিয়েছেন। আর সবচেয়ে খরুচে ছিলেন মোহাম্মদ শামি। ৩.৫ ওভারে ৪৩ রান দিয়েছেন। অর্থাৎ ওভার প্রতি ১১ রানের বেশি দিয়েছেন।


তবে এই পরিসংখ্যান দিয়েই এ পেসারকে দোষী বানানো কঠিন। কাল দ্বিতীয় ওভারে বল করতে এসে শামি দিয়েছিলেন ৮ রান। নিজের দ্বিতীয় ওভারে ১১ রান দেওয়ার পর বোলিং থেকে সরিয়ে নেওয়া হয় তাঁকে। আবার যখন তাঁকে বোলিংয়ে ফেরানো হলো, তখন ম্যাচ কার্যত শেষ।


৫ ওভারে মাত্র ৩১ রান দরকার ছিল পাকিস্তানের। এ অবস্থায় ৭ রান দিয়েছিলেন শামি। ১৮তম ওভারে যখন ফিরলেন, তখন পাকিস্তানের দরকার ১৮ বলে ১৭ রান। প্রথম বলে ছক্কার পর টানা দুটি চার খাওয়া শামি ৫ বলেই ১৭ রান দিয়ে বসেন।


এরপরই শামির ইনস্টাগ্রামে হামলা চালান কিছু উগ্রপন্থী সমর্থক। এক ইনস্টাগ্রাম ব্যবহারকারী তাঁকে বলেছেন ‘পাকিস্তানের দ্বাদশ খেলোয়াড়’। আরেকজন লিখেছেন, ‘বিশ্বাসঘাতক, নিজের ক্ষমতা দেখিয়ে দিলে।’ লেখার অযোগ্য গালাগালি তো চলছিলই। এর মধ্যেই আরেক সমর্থক বলেছেন ‘ভারত দলের পাকিস্তানি।’ একজন সরাসরি লিখেছেন ‘মুসলিম।’


এক সমর্থক জিজ্ঞাসা করেছেন, ‘কোন দলের হয়ে খেলছিলে… (গালি)।’ আরেকজন পরামর্শ, ‘পাকিস্তানে চলে যাও।’ আরেকজনের পরামর্শ, ‘তুমি পাকিস্তানে চলে যাও। তুমি শান্তি পাবে, আমরাও শান্তিতে থাকব।’


আরেকজন তো ম্যাচ পাতানোর মতো বড় অভিযোগও করেছেন, ‘মহারাজ, নিজের জাতভাইদের জেতানোর জন্য পাকিস্তান থেকে কত টাকা খেয়েছ? অন্তত একটু লজ্জা দেখাও মহারাজ, এদিকে আমাদের চোখে তো জল চলে এল।’


তবে এমন সব মন্তব্যে ভরা কিছু ছবি টুইটারে পোস্ট করেছিলেন এক ভারতীয় সমর্থক। ক্রীড়াসাংবাদিক ও বিশ্লেষক জ্যারড কিম্বার সেটা নিজের অ্যাকাউন্ট থেকে রিটুইট করেছেন।


সঙ্গে সবাইকে মনে করিয়ে দিয়েছেন, আজ যাঁকে পাকিস্তানি বলে গালি দিচ্ছেন, সর্বশেষ দেখায় এই শামিই ভারতের সেরা বোলার ছিলেন। ২০১৫ বিশ্বকাপে শামির স্পেলের কাছে ধরাশায়ী হয়েছিল পাকিস্তান। - স্পোর্টসজোন২৪